প্রতারণার অভিযোগে মার্কিন ওষুধ কোম্পানির সিইও আটক


প্রকাশিত: ১২:৪৫ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৫

মরণঘাতী এইডস এর প্রতিষেধক ওষুধের দাম পাঁচ হাজার শতাংশ বৃদ্ধি করে বিক্রির দায়ে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ওষুধ কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তাকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার ব্রিটেনের প্রভাবশালী দৈনিক দ্য ইন্ডিপেন্ডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্টিন ক্রেলি নামের ওই কর্মকর্তা এইডস প্রতিষেধক ওষুধের স্বত্ত্ব কিনে নেন। এর পর নিজস্ব কোম্পানি থেকে ওই ওষুধ উৎপাদন করেন তিনি। ওষুধটির প্রত্যেক পিসের আগের মূল্য সাড়ে ১৩ মার্কিন ডলার থেকে বৃদ্ধি করে তিনি ৭৫০ মার্কিন ডলারে বিক্রি করছিলেন। পরে তার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ আনলে ওই কর্মকর্তাকে গ্রেফতার করা হয়।

এইচআইভির প্রতিষেধক ডাপারিমের উৎপাদন স্বত্ত্ব কিনে নেয়ার পর মার্টিনের কোম্পানিতে ওষুধ তৈরির পর তা বাজারজাত না করে বাজারে ওষুধ সংকট তৈরি করা হতো। এরপর তার মূল্য পাঁচ হাজার শতাংশ বৃদ্ধি করে তা বিক্রি করা হতো। এই অভিযোগে তাকে গ্রেফতার করেছে পুলিশ।

এসএম/এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।