সাত দিন পর ঊর্ধ্বমুখী শেয়ারবাজার


প্রকাশিত: ০৬:২৯ এএম, ১৭ ডিসেম্বর ২০১৫

টানা সাত কার্যদিবস দরপতনের পর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখীতে লেনদেন চলছে। বেড়েছে সব ধরণের সূচক ও লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দর। অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্র। তবে উভয় স্টক এক্সচেঞ্জে টাকার অংকে লেনদেনে ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে। এর আগে গত ৭ ডিসেম্বর  থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত টানা সাত কার্যদিবস দরপতন হয়েছে শেয়ারবাজারে।

বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায় বেলা ১২টায় প্রধান সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৫৩১ পয়েন্টে এবং শরিয়া সূচক ডিএসইএস ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৪ পয়েন্ট ও ডিএস৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭২৪ পয়েন্টে। আর টাকায় লেনদেন হয়েছে ৮৪ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬২টির, কমেছে ৫৯টির আর অপরিবর্তিত রয়েছে ৪৯টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৩৩ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৪৪০ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে মোট ১৫৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ৪০টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭ কোটি টাকা।

এসআই/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।