বেতন স্কেলে ‘হ্যাপি’ ক্যাডার বৈষম্যে ‘আনহ্যাপি’


প্রকাশিত: ০৫:৪০ পিএম, ১৬ ডিসেম্বর ২০১৫
ফাইল ছবি : বেতন স্কেল নিয়ে অনেক ধরে আন্দোলন করে আসছে প্রকৃচি-বিসিএস সমন্বয় কমিটি

ঘোষিত বেতন স্কেলে হ্যাপি হলেও ক্যাডার বৈষম্যে আনহ্যাপি প্রকৃচি-বিসিএস সমন্বয় কমিটির নেতারা। তারা বলছেন, টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাতিল করার আগে ক্যাডার বৈষম্য দূরীকরণে বিকল্প ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে আসলেও তাতে সরকার কোনো প্রকার কর্ণপাত করেনি।

ঘোষিত বেতন স্কেলের গেজেটে অসঙ্গতি রয়েছে। গেজেটটি হাতে পাওয়ার পর অসঙ্গতি চিহ্নিত করে জরুরি বৈঠকে বসে প্রকৃচি বিসিএস সমন্বয় কমিটির নেতারা। প্রশাসন ক্যাডারের মাত্র ছয় হাজার কর্মকর্তার জন্য ২৬ ক্যাডারের দেড় লক্ষাধিক কর্মকর্তা বঞ্চিত হতে পারে না বলে নেতারা মন্তব্য করেন।

আজ (বুধবার) রাতে জাগো নিউজের এ প্রতিবেদকের সঙ্গে প্রকৃচি বিসিএস সমন্বয় কমিটির একাধিক নেতা আলাপকালে এ কথা বলেন। আগামী শনিবার (১৯ ডিসেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে তাদের পূর্ব ঘোষিত জনসভা অনুষ্ঠিত হবে বলে তারা জানান।

১১ সদস্য বিশিষ্ট প্রকৃচি-বিসিএস সমন্বয় স্টিয়ারিং কমিটি ও ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং বাংলাদেশ (আইইবি)-এর  মহাসচিব ফিরোজ খান রাত ১০টায় জাগো নিউজের এ প্রতিবেদকের এক প্রশ্নের জবাবে বলেন, বেতন স্কেলে ক্যাডার নন ক্যাডারে বেতন বৈষম্য মেনে নেয়া যায় না। একজন ক্যাডার কর্মকর্তা চাকরি পেয়ে ৮ম গ্রেডে চাকরিতে ঢুকবেন আর তারই এক বন্ধু নন ক্যাডারে চাকরি করলে ৯ম গ্রেডে ঢুকবেন তা অনৈতিক।

তিনি বলেন, টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাতিল করলেও বিকল্প ব্যবস্থায় তাদের যে প্রস্তাব ছিল তার শতকরা এক শতাংশেরও বাস্তবায়ন হয়নি। তারা বড় ধরনের কোনো আন্দোলনে যাবেন কি-না এ প্রশ্নের জবাব দিতে রাজি না হলেও বলেছেন, আমরা বেতন স্কেল গেজেটটি পড়ে দেখছি। এটি পুঙ্খানুপুঙ্খরূপে খুটিয়ে দেখে তারা জরুরি বৈঠকে বসবেন। ১৯ ডিসেম্বরের পূর্ব ঘোষিত সভায় তারা কর্মসূচি ঘোষণা করবেন। তবে কী ধরনের কর্মসূচি সে ব্যাপেরে তিনি মুখ খুলতে নারাজ।

তিনি আরও বলেন, ২০০০ সালে তৎকালীন আওয়ামী লীগ সরকারের আমলে শামসুল হক কমিশন সাফল্যের সঙ্গ ২১ শতকের জনপ্রশাসন কেমন হবে এই মর্মে পাঁচখণ্ডের সুপারিশ রেখেছিলেন। কিন্তু দুভার্গ্য সে প্রস্তাবনার কোনো কিছুই আজও বাস্তবায়ন হয়নি। তিনি শামসুল হক কমিশনের সুপারিশ বাস্তবায়নের জোর দাবি জানান।

কৃষিবিদ ইনস্টিটিউট অব বাংলাদেশ (কেআইবি) মহাসচিব মো. মোবারক আলী বলেন, স্বাধীনতার ৪৪ বছর পেরিয়ে গেলে উপনিবেশিক আমলাতান্ত্রিক জটিলতা থেকে আজও মুক্তি মেলেনি।

তিনি বলেন, ছয় হাজার প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের জন্য ২৬টি ক্যাডারের কর্মকর্তাদের সুবিধা বঞ্চিত করা মোটেই কাম্য নয়। শনিবারের বৈঠকে নেতারা পরবর্তী কর্মসূচি ঘোষণা করবেন বলে তিনি জানান। এর আগে কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতে রাজি হননি তিনি।

এমইউ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

আরও পড়ুন