বিজয় দিবসের মনোজ্ঞ কুচকাওয়াজ অনুষ্ঠিত


প্রকাশিত: ১০:০৬ এএম, ১৬ ডিসেম্বর ২০১৫

বিজয় দিবস উপলক্ষে  জাতীয় প্যারেড স্কয়ারে মনোজ্ঞ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১০টার দিকে এর আনুষ্ঠানিকতা শুরু হয়।

বিজয়ের ৪৪ বছর পূর্তিতে জাতীয় প্যারেড স্কয়ারে কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিসভার সদস্যরা, তিনবাহিনীর প্রধানরা, এবং সামরিক বেসামরিক পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়া প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা হোসেন পুতুল ও শেখ রেহানার ছেলে রেদওয়ান সিদ্দিকি ববিকেও দেখা যায়।

প্রধান বিচারপতি এস কে সিনহা, প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসেইন মুহম্মদ এরশাদ, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, সংসদ সদস্য, সচিব, বিদেশি রাষ্ট্রদূত ও বিভিন্ন মিশনের প্রধান এবং বিশিষ্ট ব্যক্তিরা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

কুচকাওয়াজে বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনীসহ সশস্ত্রবাহিনী বিভাগ সমন্বিতভাবে মুক্তিযোদ্ধা কন্টিনজেন্ট, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য হিসেবে বাংলাদেশ পুলিশ, আনসার অংশ নেয়।

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে রাষ্ট্রপতি জাতীয় স্কয়ারে পৌঁছান। তার কিছু আগে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রপতিকে স্বাগত জানান। এসময় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং তিন বাহিনীর প্রধানরাও তাকে স্বাগত জানান।

সশস্ত্র বাহিনী বিভাগের নবম পদাতিক ডিভিশন এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কুচকাওয়াজের আয়োজন করে। সহায়তা করেছে বেসরকারি খাতের আইএফআইসি ব্যাংক।

এদিকে, অভিবাদন মঞ্চসহ স্কয়ার এলাকা সাজানো হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি দিয়ে। তার পাশে ছিল জাতীয় চার নেতা, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ছবি। বঙ্গবন্ধুর প্রতিকৃতির ওপরে ছিল মুক্তিযুদ্ধের সাত বীরশ্রেষ্ঠর ছবি।

কুচকাওয়াজের উপ-অধিনায়ক ব্রিগেডিয়ার জেনারেল এটিএম আনিসুজ্জামানের নেতৃত্বে অংশগ্রহণকারী বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, বীর মুক্তিযোদ্ধাদের দলসহ বিভিন্ন সামরিক বেসামরিক দল মাঠে অবস্থান নেয়। এরপরই অধিনায়ক মেজর জেনারেল ওয়াকারুজ্জামান দায়িত্ব বুঝে নেন।

এসএ/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।