দেশের বাজারে মাইক্রোসফটের নতুন দুই উইন্ডোজ ফোন


প্রকাশিত: ০৪:৪১ এএম, ১৬ ডিসেম্বর ২০১৫

দেশের বাজারে এলো মাইক্রোসফটের লুমিয়া সিরিজের নতুন দুইটি ফ্লাগশিপ স্মার্টফোন। ফোন দুইটির মডেল লুমিয়া-৯৫০ এবং লুমিয়া-৯৫০ এক্সএল। উভয় ফোনের অপারেটিং সিস্টেম উইন্ডোজ -১০।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে ফোন দুটির চমৎকার বৈশিষ্ট্য জানাতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ফোন দুইটির বিভিন্ন ফিচার তুলে ধরেন মাইক্রোসফট মোবাইল ডিভাইসেস সেলস, ইমার্জিং এশিয়ার প্রডাক্ট ম্যানেজার ইফতেখার হোসাইন।

তিনি বলেন, লুমিয়া-৯৫০ এবং লুমিয়া-৯৫০ এক্সএল মডেল দুটি দেশের খুচরা বাজারে বিপণনের ঘোষণা দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন, মাইক্রোসফট মোবাইল ডিভাইসেস সেলস, ইমার্জিং এশিয়ার জেনারেল ম্যানেজার সন্দীপ গুপ্তা।

সন্দীপ গুপ্তা বলেন, অত্যাধুনিক ফিচার সমৃদ্ধ হ্যান্ডসেট দু’টিতে লুমিয়ার জন্য হ্যালে বেটা এবং ফোনের জন্য কন্টিনিয়ামসহ কিছু উদ্ভাবনী বৈশিষ্ট্য রয়েছে। এতে চমকপ্রদ ডিসপ্লে, ২০ মেগাপিক্সেল সেন্সরের নতুন পিওরভিউ ক্যামেরা এবং ট্রিডপল ন্যাচারাল এলইডি ফ্লাশ গান আছে। এই ক্যামেরা দিয়ে ফোর কে মানের ভিডিও ধারণ করা যায়।

লুমিয়া ৯৫০ হ্যান্ডসেটটিতে আছে ৫.২ ইঞ্চির অ্যামোলিড ডিসপ্লে। ডিসপ্লের রেজুলেশন ২৫৬০/১৪৪০ পিক্সেল। পিক্সেলের ঘনত্ব ৫৬৪ পিপিআই। ফোনটিতে আছে ১.৮ হিগাহার্টজের স্ন্যাপড্রাগন ৬০৮ ৬৪ বিটের হেক্সাকোর প্রসেসর।  ফোনটিতে মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে মেমোরি বাড়ানোর সুযোগ রয়েছে।

অন্যদিকে লুমিয়া ৯৫০ এক্সএল ফোনটিতে আছে ৫.৭ ইঞ্চির আইপিএস ডিসপ্লে। ডিসপ্লের রেজুলেশন ২৫৬০/১৪৪০ পিক্সেল। ৫১৮ পিপিআই পিক্সেল ডেনসিটি। ফোনটিতে আছে ৬৪ বিটের অক্টাকোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮১০ প্রসেসর। উভয় ফোনটির রিয়ার ক্যামেরা ২০ মেগাপিক্সেলের। রিয়ারে আছে এলইডি ফ্লাশগান। সেলফি ক্যামেরা ৫ মেগাপিক্সেলের। সেলফি ক্যামেরায় ওয়াইড অ্যাঙ্গেল লেন্স রয়েছে। লুমিয়া ৯৫০ ফোনটির ব্যাটারি ৩০০০ মিলি অ্যাম্পায়ারের। ৯৫০ এক্সএলের ব্যাটারি ৩৩৪০ মিলি অ্যাম্পায়ার আওয়ারের।

ফোন দুইটি সম্পর্কে সন্দীপ গুপ্তা বলেন, ‘আজকাল মানুষ এমন এক প্রিমিয়াম মোবাইল ফোন চায় যা দিয়ে কম্পিউটারের মতোও কাজ করা যায়। তাই আমরা লুমিয়া ৯৫০ ও লুমিয়া ৯৫০ এক্সএল হ্যান্ডসেট নিয়ে এসেছি। বাসায়, অফিসে কিংবা রাস্তায় যখন যেখানেই থাকুন না কেনো আপনি এই মোবাইল ফোনের মাধ্যমে আগের যেকোনো সময়ের চেয়েই অনেক বেশি কিছু করতে পারবেন।’

লুমিয়া ৯৫০ ও লুমিয়া ৯৫০ এক্সএল উভয় ফোনের জন্যই কন্টিনিয়াম রয়েছে। এজন্য অতিরিক্ত মাইক্রোসফট ডিসপ্লে ডক অ্যাকসেসরি আছে। সেট দুটিতে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম থাকায় ক্রেতারা এগুলোকে তাদের পিসি বা পারসনাল কম্পিউটারের মতোও ব্যবহার করতে পারবেন।

বাংলাদেশের গ্রাহকদের জন্য লুমিয়া ৯৫০ ও লুমিয়া ৯৫০ এক্সএল হ্যান্ডসেট দুটির খুচরা মূল্য নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ৫৬,০০০ ও ৬৪,০০০ টাকা। হ্যান্ডসেটগুলো কমার্শিয়াল কাস্টমার বা বাণিজ্যিক গ্রাহকদের অনুমোদিত ডিলারদের কাছে পাওয়া যাবে ১৮ ডিসেম্বর থেকে।

আরএম/এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।