ইয়েমেনে অস্ত্রবিরতি শুরু


প্রকাশিত: ১২:১০ পিএম, ১৪ ডিসেম্বর ২০১৫

ইয়েমেনে সোমবার মধ্যরাত থেকে সাতদিনেরর অস্ত্রবিরতি শুরু হতে যাচ্ছে। সুইজারল্যান্ডে জাতিসংঘের মধ্যস্থতায় বিদ্রোহী দলগুলোর সঙ্গে শান্তি আলোচনার একদিন আগে এটি কার্যকর হতে যাচ্ছে। খবর আলজাজিরার।

ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী আবদেল মালেক আল মেখলাফি সোমবার সন্ধ্যায় এ আলোচনায় প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদির প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। এদিকে ইয়েমেনের জাতিসংঘ দূত ইসমাইল উলদ চিখ আহমেদের সমঝোতার ভিত্তিতে এই অস্ত্রবিরতি শুরু হবে। তবে এর আগে গত জুন মাসে একটি শান্তি আলোচনার উদ্যোগ নেয়া হলে শেষ পর্যন্ত তা ভেস্তে যায়।

হুথি বিদ্রোহীদের মুখপাত্র মোহাম্মদ আব্দুস সালাম জানান, হাদির সমর্থক বাহিনী যদি আক্রমণ বন্ধ করে তবেই তারা অস্ত্র সমর্পণ করবে। ইয়েমেনের সাবেক শাসক আলি আব্দুল্লাহ সালেহ অনুসারী এই হুথি বিদ্রোহীরা। এদিকে সৌদি নেতৃত্বাধীন জোট এ অস্ত্রবিরতির বিষয়ে এখনো কিছু বলেনি। গত মার্চ থেকে তারা হুথি বিদ্রোহীদের লক্ষ্য করে ইয়েমেনে বিমান হামলা শুরু করেছে।

জাতিসংঘের এক পরিসংখ্যানে বলা হয়েছে, হুথি বিদ্রোহীদের আন্দোলনের মুখে পালিয়ে থাকা ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদিকে ক্ষমতায় বসাতে গত মার্চ থেকে হামলা শুরু করে সৌদি নেতৃত্বাধীন আরব জোট। সৌদি জোটের বিমান হামলা এখন পর্যন্ত ৬৩৪ শিশুসহ অন্তত ৬ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।