স্বাগতম মাহে রবিউল আউয়াল

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৭:২৫ এএম, ১৪ ডিসেম্বর ২০১৫

ইসলামিক বর্ষপঞ্জির আরবি তৃতীয় মাস হলো রবিউল আউয়াল। মাসটি অত্যন্ত মর্যাদাপূর্ণ। সমগ্র মুসলিম উম্মাহর জন্য এ মাসটি হৃদয়ের স্পন্দন। আবেগ-অনুভূতির সেরা মাস। এ মাসেই ধূলির ধরাতে আগমন করেন সমগ্র সৃষ্টির শ্রেষ্ঠ নিয়ামাত হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। যার কারণে মুসলিম উম্মাহর কাছে এ মাস সীমাহীন আনন্দের মাস, আবার এ মাসেই তিনি ইন্তিকাল করেছেন বিধায় মুসলিম জাতির নিকট এ মাসটি সীমাহীন দুঃখের মাস। যার ফলে মুসলমানরা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শুভাগমন দিবস ও ওফাত দিবসে তাঁর ভালোবাসার চেতনাবোধে নিজেদেরকে উজ্জীবিত করে। রাসুলপ্রেমে হয়ে ওঠে আত্মহারা পাগলপারা। তাঁকে জানায় হাজার সালাম-

Rabiul-Aual-Inner

এ মাসে প্রত্যেক কলেমাগো মুসলমান যতটা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রেমে উজ্জীবিত হয়। অন্য কোনো মাসে তা এত অধিকভাবে পরিলক্ষিত হয় না। মানুষ যদি এ মাসটিকে শিক্ষা হিসেবে নিয়ে কুরআন সুন্নার আলোকে তাঁর ভালোবাসার আবেগকে পরিপূর্ণভাবে কাজে বাস্তবায়ন করে, তবে এ সমাজ হবে সোনালী সমাজ। কেননা আল্লাহ ঘোষণা করেছেন, ‘হে রাসুল আপনি বলুন, যদি তোমরা আল্লাহকে ভালোবাস, তাহলে আমাকে অনুসরণ কর, যাতে আল্লাহ ও তোমাদিগকে ভালোবাসেন এবং তোমাদিগকে তোমাদের পাপ মার্জনা করে দেন। আর আল্লাহ হলেন ক্ষমাশীল, দয়ালু।’ (সুরা আল-ইমরান : আয়াত ৩১) কুরআনের এ আয়াতের শিক্ষায় উম্মাতে মুসলিমাহ যখন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শুভাগমন ও ওফাতের মাসে তাঁর অনুসরণ ও অনুকরণের মাধ্যমে তাঁর প্রেমের পরিপূর্ণ বাস্তবায়ন ঘটিয়ে ঈমানের প্রকৃত হক আদায়ে স্বচেষ্ট হবে। তখনই কেবল এ সব অনুষ্ঠানের হক আদায় হবে।
রবিউল আউয়াল মাসে আমরা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে মিলাদ-মাহফিল ও দোয়ার মাধ্যমে স্মরণ করি। আর মাস চলে গেলে ভুলে যাই। এমনটি এ মাসের দাবি নয়। তাইতো কবি নজরুল ইসলাম যথার্থই বলেছেন, ‘রবিউল আউয়াল এলে তোমারই গান গাই; রবিউল আউয়াল গেলে তোমায় ভুলে যাই’।

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ভালোবাসায় মিলাদ, কিয়াম, জশনে-জুলুশসহ সর্বপ্রকার অনুষ্ঠানে কোনো বাঁধা নেই। তবে শুধুমাত্র অনুষ্ঠানসর্বস্ব রবিউল আউয়াল আমরা যতই উদযাপন করি, প্রাপ্তির খাতায় শূন্যতা থেকেই যাবে, যদি না আমরা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আনুগত্য না করি। রাসুলপ্রেম বা ভালোবাসা তখনই পরিপূর্ণতা লাভ করবে, যখন তাঁর ওপর নাজিলকৃত কুরআন ও তাঁর রেখে যাওয়া সুন্নাহ মোতাবেক মানুষ জীবন-যাপন করবে।

পরিশেষে...
রবিউল আউয়াল মাসকে স্বাগতম জানাই। মুবারকবাদ জানাই। নিরলস কাজের কামনা করি এ মাসের মর্যাদাকে সমুন্নত করতে। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের স্মরণে শুধুমাত্র অনুষ্ঠান উদযাপনে সীমাবদ্ধ না থেকে, বরং প্রতিটি মানুষের বাস্তব জীবনকে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আদর্শের রঙে রাঙিয়ে তাঁর যোগ্য উত্তরসূরী হিসেবে নিজেদেরকে তৈরি করাই হোক এ মাস উদযাপনের দাবি। আল্লাহ তাআলা সমগ্র মুসলিম উম্মাহকে ঈদে মিলাদুন্নবি ও সীরাতুন্নবি পালনের মাধ্যমে প্রকৃত রাসুল প্রেমিক ও আল্লাহ ওয়ালা হওয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।