ক্রিস্টিন ডেনহি পদে কেন জানতে চায় হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৮ পিএম, ১৩ ডিসেম্বর ২০১৫

আইসিডিডিআরবির মানবসম্পদ পরিচালক পদে ক্রিস্টিন ডেনহি কোন ক্ষমতা বলে বহালে আছেন তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে তাকে উক্ত পদ ছেড়ে দিতে কেন নির্দেশ দেয়া হবে না তাও জানতে চেয়েছেন আদালত।

রোববার এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন ড. শাহদীন মালিক ও অ্যাডভোকেট মো. মঞ্জুর আলম।

এর আগে, গত ৬ ডিসেম্বর আইসিডিডিআরবির কর্মী মঙ্গল সংস্থার সভাপতি ডা. আযহারুল ইসলাম খান এবং সাধারণ সম্পাদক ড. ফিরোজ আহমেদ বাদি হয়ে হাইকোর্টে রিট দায়ের করেন। রোববার ওই রিটের শুনানি শেষে হাইকোর্ট রুল জারি করেন।

অ্যাডভোকেট মো. মঞ্জুর আলম বলেন, ক্রিস্টিন ডেনহির নিয়োগ নীতিমালা অনুয়ায়ী হয়নি। কেননা নিয়োগের বয়স হলো ১৮ থেকে ৫৮ এর মধ্যে। কিন্তু তাকে নিয়োগ দেয়া হয় ৫৯ বছর বয়সে। এছাড়াও এ পদের জন্য ক্রিস্টিন ডেনহির শিক্ষাগত যোগ্যতা ছিল না।

এ পদের জন্য মাস্টার্স ডিগ্রি প্রয়োজন। কিন্তু উক্ত ব্যক্তির রয়েছে মাত্র ডিপ্লোমা সনদ। তাই তাকে এ পদে নিয়োগ দেয়া অবৈধ বলে রিট আবেদনে বলা হয়।

উল্লেখ্য, ২০১৪ সালের ২৮ আগস্ট ক্রিস্টিন ডেনহিকে নিয়োগ দেয়া হয়।

এফএইচ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।