বুদ্ধিজীবী হত্যা অব্যাহত রয়েছে


প্রকাশিত: ০১:০৮ পিএম, ১৩ ডিসেম্বর ২০১৫

বুদ্ধিজীবী হত্যা অব্যাহত রয়েছে মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ‘বুদ্ধিজীবীদের হত্যা সাংঘাতিক ও পরিকল্পিত। এ দেশ যেন নিজের পায়ে দাঁড়াতে না পারে, এ জন্য তারা বুদ্ধিজীবীদের পরিকল্পিতভাবে হত্যা করেছে।

রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ছাত্রলীগ আয়োজিত মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ বুদ্ধিজীবী স্মরণে আলোচনা সভায় রোববার বিকেলে তিনি এ সব কথা বলেন।

সৈয়দ আশরাফ বলেন, আর কয়েক দিন সময় পেলে ঘাতকরা তখনই সকল বুদ্ধিজীবীকে নিঃশেষ করে দিতো। দুঃখের বিষয় আজকেও সেই ধারা অব্যাহত আছে।

তিনি বলেছেন, নতুন নতুন যুদ্ধাপরাধী সৃষ্টি হচ্ছে। তারা বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বে বিশ্বাস করে না। কোনো দিন মুক্তিযুদ্ধকে বিশ্বাস করতে চায় না। মহান মুক্তিযুদ্ধকে গন্ডগোলের মাস বলে তারা অপপ্রচার চালায়। দুঃখের বিষয় অনেকে অপপ্রচার বিশ্বাস করে।

মন্ত্রী বলেন, আমরা স্বাধীনতার চেতনা যেন ভুলে না যাই। নাহলে আমাদের মধ্যেও ক্ষয় হবে। বিশ্বাসের ক্ষয় হবে। সুতরাং আমাদের স্মৃতিতে যদি মুক্তিযুদ্ধ না থাকে, যুদ্ধাপরাধীরা যে হত্যা করেছে তা না থাকে, তাহলে বাংলাদেশ পৃথিবীতে স্বাধীন রাষ্ট্র হয়েছে হয়তো আর থাকবে না।

ছাত্রলীগের নেতাকর্মীদের উদ্দেশে আওয়ামী লীগের এই নেতা বলেন, ‘আপনারাই আগামী দিনের ভবিষ্যৎ। আপনারাই একদিন এই দলের নেতৃত্ব দেবেন। দেশ পরিচালনা করবেন। বাংলাদেশকে অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে গড়ে তোলার দায়িত্ব কিন্তু আপনাদের ঘাড়ে এসেই পড়েছে। বাংলাদেশের নেতৃত্ব আপনারাই গ্রহণ করবেন। সেই মেধা ও দক্ষতা আপনাদের আছে।’

সংগঠনের সভাপতি মো. সাইফুর রহমান সোহাগের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন অর রশিদ, শহীদ আলীম চৌধুরীর মেয়ে ডা. নুজহাত চৌধুরী, সংগঠনের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন প্রমুখ।  

এএসএস/একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।