জবির পরিবহন সংকট নিরসনের দাবিতে বিক্ষোভ


প্রকাশিত: ১১:২১ এএম, ১৩ ডিসেম্বর ২০১৫

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) পরিবহন সংকট নিরসনের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে শাখা প্রগতিশীল ছাত্রজোট। রোববার দুপুরে এ কর্মসূচি পালন করেন তারা।

সমাবেশে বক্তারা বলেন, প্রতি বছর শিক্ষার্থীদের কাছ থেকে বাস ভাড়া বাবদ একটা বিশাল অঙ্কের টাকা আদায় করা হয়। কিন্তু বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সংখ্যার অনুপাতে বাসের ব্যবস্থা কখনই করতে পারেনি।
 
তারা আরো বলেন, অধিকাংশ শিক্ষার্থী বাসের উপরে-নীচে সমস্ত ফাঁকা জায়গাগুলিতে বাদুড় ঝোলা হয়ে ক্যাম্পাসে আসে। ফলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাসে বার বার দুর্ঘটনার শিকার হচ্ছে শিক্ষার্থীরা।
 
সমাবেশে জোট নেতারা বলেন, গত ৫ ডিসেম্বরে বাস দুর্ঘটনার সর্বশেষ শিকার কে এম মাশুক। অতীতেও এরকম ঘটনার পরে প্রশাসন বাসের সংখ্যা বৃদ্ধির প্রতিশ্রুতি দিলেও এর বাস্তবায়ন ঘটেনি। ফলে এ মৃত্যু নিছক দুর্ঘটনা হতে পারে না। প্রশাসনের উদ্যোগহীনতার কারণেই এ মৃত্যুর মিছিল দীর্ঘতর হচ্ছে। তাই অবিলম্বে বাসের সংখ্যা ও ট্রিপের সংখ্যা বৃদ্ধি করতে হবে এবং মাশুকের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে কমপক্ষে ৩০ লক্ষ টাকা দিতে হবে।

jnu
বক্তারা আরো বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে কোনো আবাসিক হল নেই। অতীতে হলের জন্য বড় আন্দোলন হলে প্রশাসন আশ্বাস দিয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১১ বছর অতিক্রান্ত হলেও শিক্ষার্থীদের হলের দাবি পূরণ করা হয়নি। ফলে আবাসনহীন এই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের শিক্ষা জীবনের অনিশ্চয়তাকে বাড়িয়ে তুলে বহুগুনে। তাই আবাসন সংকট নিরসনে নতুন হল নির্মাণ করতে হবে।
 
সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, জবি শাখার সভাপতি মাসুদ রানার সভাপতিত্বে ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জবি শাখার দফতর সম্পাদক প্রসেনজিৎ সরকারের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সহ-সাধারণ সম্পাদক তুষার বেপারী ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি এম এম মুজাহিদ অনিক।
 
এসএম/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।