বুরুন্ডিতে সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৮৭


প্রকাশিত: ১০:০৭ এএম, ১৩ ডিসেম্বর ২০১৫

রাজনৈতিক সহিংসতার জেরে বুরুন্ডির রাজধানী বুজুমবুরায় সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৮৭ জনে দাঁড়িয়েছে। দেশটির সেনাবাহিনীর তিনটি ক্যাম্পে বন্দুকধারীদের হামলার একদিন পর শনিবার এসব মরদেহ উদ্ধার করা হয়েছে। খবর সিএনএনের।

সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেন, শুক্রবার অজ্ঞাত বন্দুকধারীদের সশস্ত্র হামলায় এনগাগারা, মুসাগা ও মুজেজুরু এলাকায় চারজন সেনাসদস্য নিহত ও ১১ জন আহত হয়। পরে সেনাবাহিনী অভিযান চালিয়ে হামলায় জড়িত সন্দেহে ৪৫ জনকে আটক করেছে।

বুরুন্ডিয়া সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল গ্যাসপার্ড বারাটুজা বলেন, শুক্রবার সেনাক্যাম্পে হামলার পর ৭৯ জন অপরাধীকে হত্যা ও ৯৭টি অস্ত্র উদ্ধার করা হয়েছে।

এর আগে শনিবার একজন প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা এপিকে বলেন, বুজুমবুরার পাশের শহর নয়াকাবিগায় তিনি অন্তত ২১ জনের মাথায় গুলিবিদ্ধ মরদেহ পরে থাকতে দেখেছেন। নিহতদের হাত পেছনের দিকে বাঁধা ছিলো।

মার্কিন যুক্তরাষ্ট্র এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে। শিগগিরই সরকার ও বিরোধীদের মধ্যে আলোচনার উদ্যোগ নিতে প্রতিবেশি দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র জন কিরবি। এছাড়া বুজুমবুরার সংকট মোকাবিলায় ফ্রান্স সব দলকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে।

বুরুন্ডির প্রেসিডেন্ট পিয়েরে এনকুরুন জিজার তৃতীয় মেয়াদে অবৈধভাবে ক্ষমতায় থাকার অভিযোগে দেশটিতে সহিংসতা ছড়িয়ে পড়ে। চলতি বছরের এপ্রিল থেকে এখন পর্যন্ত দেশটিতে প্রেসিডেন্ট বিরোধী সহিংসতায় অন্তত ২৪০ জন নিহত হয়েছে। এছাড়া আরো ২ লাখ ১৫ হাজার মানুষ প্রতিবেশি দেশে পালিয়ে গেছে।  

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।