আবুল হায়াতের ডায়েরি ৭১


প্রকাশিত: ০৭:২৬ এএম, ১৩ ডিসেম্বর ২০১৫

মহান বিজয় দিবস উপলক্ষে এটিএন বাংলার জন্য নাটক নির্মাণ করলেন অভিনেতা ও নির্মাতা আবুল হায়াত। নাটকের নাম ‘ডায়েরি ৭১’।

মূলত একটি ডায়েরীকে কেন্দ্র করেই নির্মিত হয়েছে এই নাটকটি। এতে দেখা যাবে সাদেক সাহেবের কাছে হঠাৎ একদিন একটা চিঠি আসে। সেখানে লেখা- আমার ডায়েরীটা ফেরৎ চাই। তিনি ভীষণ বিচলিত হন। কন্যা দোলন বাবার কাছে বিচলিত হওয়ার কারণ জানতে চাইলে বাবা তাকে একটা ডায়েরীটা ধরিয়ে দিয়ে বলেন এই ডায়েরীটা অমুক গ্রামে গিয়ে রশিদা নামের এক মহিলাকে দিয়ে আয়।

দোলন আর বেশি কিছু জানতে চায়নি। অসুস্থ বাবার অনুরোধ রক্ষায় গিয়ে হাজির হয় সেই গ্রামে। ডায়েরীর মালিককে খুঁজে বের করে জানতে পারে মহিয়সী এক বীর নারীর কাহিনি। যাকে তার বাবা কথা দিয়েও কথা রাখেননি।

যেদিন ওই ডায়েরীটা মহিলার হাতে দেয়া হয়, সেদিনই মহিলা মারা যান। তবে মারা যাবার আগে মহিলা ডায়েরীটা তুলে দেন দোলনের হাতে। দোলনকে ডায়েরীটা দিয়ে মহিলা বলেন ‘এটা এখান থেকে তোমার সম্পত্তি’।

অনুমতি পেয়ে এবার দোলন ডায়েরীটা খুলে পড়া শুরু করে। ডায়েরী পড়ে দোলন জানতে পারে তারে বাবার বিশ্বাস ভঙ্গের কাহিনি। রশিদার সাথে বিশ্বাস ভঙ্গ, দেশের সাথে বিশ্বাস ভঙ্গ সবই লেখা রয়েছে ডায়েরীতে।

দোলন বিক্ষিপ্ত মনে রওয়ানা হয় বাবার মুখোমুখি হওয়ার জন্য। বিশ্বাস ভঙ্গের কারণ জানার জন্য। কিন্তু বাসায় ফিরে দেখে তার বাবাও চলে গেছেন পরপারে!

দোলন বাবার মৃতদেহকে ত্যাজ্য ঘোষণা করে আঞ্জমানে মফিদুল ইসলামে ফোন দেয়। ফোন দিয়ে বলে ‘একজন রাজাকারের মৃত্যু হয়েছে। তার দেহটা পড়ে আছে, আপনারা দেহটা নিয়ে যেতে পারেন।’

আবুল হায়াতের রচনা ও পরিচালনায় নাটকটিতে দোলন চরিত্রে অভিনয় করেছেন নন্দিত অভিনেত্রী তারিন। এছাড়াও বিভিন্ন চরিত্রে দেখা যাবে তৌকীর আহমেদ, খায়রুল আলম সবুজ প্রমুখকে।  

নাটকটি ১৬ ডিসেম্বর বিজয় দিবসের রাত ৮টা ৪৫মিনিটে এটিএন বাংলায় প্রচার হবে।


এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।