ঢাবি শিক্ষক সমিতির নির্বাচন রোববার

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৯ পিএম, ১২ ডিসেম্বর ২০১৫

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক সমিতির ‘কার্যকর পরিষদ নির্বাচন- ২০১৬’ রোববার অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্লাব ভবনে এ নির্বাচন চলবে। এ বছর শিক্ষক সমিতির সভাপতি-সাধারণ সম্পাদকসহ মোট ১৫টি কার্যকর পরিষদ পদের বিপরীতে তিনটি প্যানেল ও স্বতন্ত্রসহ মোট ৩৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
 
প্যানেল তিনটি হল- বিএনপি-জামায়ত সমর্থিত সাদা দল, সরকারি দল আওয়ামী লীগ সমর্থিত নীল দল এবং বাম সমর্থিত গোলাপী দল। নির্বাচনকে কেন্দ্র করে ইতোমধ্যেই ব্যপক প্রচার প্রচারণা চালিয়েছেন প্রার্থীরা। নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন ইতিহাস বিভাগের অধ্যাপক সাবেক চেয়ারম্যান শরিফ উল্লাহ ভূঁইয়া।

বিএনপি-জামায়াতপন্থী সাদা দলের প্রার্থীরা হলেন- সভাপতি পদে ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মো: সিরাজুল ইসলাম, সহ-সভাপতি পদে মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. আখতার হোসেন খান, কোষাধ্যক্ষ পদে মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. এ বি এম শহিদুল ইসলাম, সাধারণ-সম্পাদক পদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, যুগ্ম সম্পাদক পদে রসায়ন বিভাগের অধ্যাপক ড. আবদুস সালাম।

এছাড়া ১০ জন সদস্য পদের প্রার্থীরা হলেন- ফলিত রসায়ন ও কেমি-কৌশল বিভাগের অধ্যাপক ড. এ এম সরওয়ার উদ্দিন চৌধুরী, ফার্মাসিউটিক্যাল ক্যামিস্ট্রি বিভাগের অধ্যাপক ড. এ টি এম জাফরুল ইসলাম, পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, পালি অ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. দিলীপ কুমার বড়ুয়া, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য ড. মামুন আহমেদ, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আবদুল করিম, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক মো: আবদুল হাকিম, পরিসংখ্যান, প্রাণ পরিসংখ্যান ও তথ্য পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ও ইন্টারন্যাশনাল হলের প্রাধ্যাক্ষ সিনেট ও সিন্ডিকেট সদস্য মো. লুৎফর রহমান, মৎস্য বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মামুন চৌধুরী এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক হোসনে আরা বেগম।

সরকার সমর্থিত নীল দলের প্রার্থীরা হলেন- সভাপতি পদে শিক্ষক সমিতির বর্তমান সভাপতি, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, সহ-সভাপতি পদে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো: ইমদাদুল হক, কোষাধ্যক্ষ পদে শিক্ষক সমিতির বর্তমান কোষাধ্যক্ষ ব্যবসায়ে শিক্ষা অনুষদের ডিন ও ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াতুল ইসলাম, সাধারণ সম্পাদক পদে শিক্ষক সমিতির বর্তমান সাধারণ সম্পাদক ও আর্থ অ্যান্ড অ্যানভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, যুগ্ম-সম্পাদক পদে ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক নীলিমা আকতার।

এছাড়া ১০ জন সদস্য পদের প্রার্থীরা হলেন- কলা অনুষদের ডিন এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ জেড এম শফিউল আলম ভূইয়া, অপরাধ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমান, খাদ্য ও পুষ্টিবিজ্ঞান ইনস্টিটিউট বিভাগের অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া, আইন বিভাগের অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ, অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমান, মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো: আফতার আলী শেখ, গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক লাফিফা জামাল।

গোলাপী দলের প্রার্থীরা হলেন- সহ-সভাপতি পদে সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নেহাল করিম, কোষাধ্যক্ষ পদে ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক মোহাম্মদ মহিউদ্দীন, যুগ্ম-সম্পাদক পদে পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সুমন কান্তি বড়ুয়া।

এছাড়া ৫টি সদস্য পদের প্রার্থীরা হলেন- ইংরেজি বিভাগের অধ্যাপক ড. ফকরুল আলম, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. এম এম আকাশ, পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. এম আকতারুজ্জামান, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো: সাহাদাৎ হোসেন এবং দর্শন বিভাগের অধ্যাপক ড. এ কে এম সালাহউদ্দিন। আর একমাত্র স্বতন্ত্র প্রার্থী-সাধারণ-সম্পাদক পদে-আইন বিভাগের সহযোগী অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন।

এমএইচ/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।