পুনরায় রেলপথ স্থাপনে চিলাহাটি ও হলদিবাড়ী পরিদর্শন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০২:৫৮ পিএম, ১২ ডিসেম্বর ২০১৫

নীলফামারীর চিলাহাটি ও ভারতের হলদিবাড়ী রেলপথটি পুনরায় স্থাপনে এলাকাটি পরিদর্শন করেছেন বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয়ের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের অতিরিক্ত সচিব শশী কুমার সিংহ। এসময় বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আহমেদ হোসেন মাসুদসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ উপস্থিত ছিলেন।

বর্তমানে মংলা, ঢাকা ও রাজশাহী থেকে সরাসরি ব্রডগেজের রেলপথ চালু রয়েছে চিলাহাটি পর্যন্ত। আর মাত্র ১১ দশমিক ৩৪ কিলোমিটার রেললাইন পুনরায় স্থাপন করা হলে ভারতের সঙ্গে ফের সরাসরি ট্রেন চলাচল শুরু হতে পারে। চিলাহাটি পরিদর্শনের পাশাপাশি তিনি শনিবার দুপুরে সৈয়দপুর রেল কারখানাও পরিদর্শন করেন।

দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানাটি ১৮৭০ খ্রিস্টাব্দে নীলফামারী জেলার সৈয়দপুর শহরে প্রতিষ্ঠিত হয়। ওই সময় ভারতের শিলিগুড়ি থেকে ছেড়ে হলদিবাড়ি হয়ে বাংলাদেশের নীলফামারীর চিলাহাটি ও সৈয়দপুর এবং দর্শনা দিয়ে দার্জিলিং মেইল ট্রেনটি কলকাতা চলাচল করতো। এছাড়া চিলাহাটি থেকে হলদিবাড়ি ও জলপাইগুড়ি পর্যন্ত চলাচল করতো একটি পাসপোর্ট ট্রেন। চালু ছিল স্থলবন্দর ও চেকপোস্ট।

কিন্তু পাক-ভারত যুদ্ধের পর চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ ও স্থলবন্দর বন্ধ হয়ে যায়। এরপর উভয় দেশে স্থাপিত রেলপথটি ১৯৬৫ সালে উঠিয়ে ফেলা হয়। বর্তমানে উভয় দেশের রেললাইন না থাকলেও রয়েছে রেলপথের অবকাঠামো।

এদিকে, ২০১২ সালের ১৯ জুলাই নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান চিলাহাটি পরিদর্শন করেছিলেন। এরপর চিলাহাটি স্থলবন্দরের অবকাঠানো নির্মাণের জন্য ১১ একর জমি সরকারিভাবে ক্রয় করা হয়েছে। সূত্র বলছে ভারতের সঙ্গে ফলপ্রসু আলোচনা শেষ হলেই চিলাহাটি হলদিবাড়ি সীমান্ত পথে সকল প্রকার কার্যক্রম পুনরায় চালু করা সম্ভব হবে।
                                                                                             
জাহেদুল ইসলাম/এমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।