প্রতিবন্ধীদের জীবন রক্ষায় বিশেষ পরিকল্পনা প্রয়োজন


প্রকাশিত: ০২:৫০ পিএম, ১২ ডিসেম্বর ২০১৫

অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা হোসেন বলেছেন,‘প্রতিবন্ধী মানুষেরা যে কোনো প্রাকৃতিক ও মানব সৃষ্ট দুর্যোগকালে অসহায় অবস্থায় পড়ে। তাই দুর্যোগকালে দৈহিক ও মানসিক প্রতিবন্ধীদের জীবন রক্ষায় বিশেষ পরিকল্পনা নেয়া প্রয়োজন।’

শনিবার বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউটে অক্ষমতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা শীর্ষক ঢাকা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সমাজ কল্যাণ মন্ত্রণালয় এবং নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, সেন্টার ফর ডিসএ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি) এবং ন্যাশনাল ফোরাম অব অর্গানাইজেশন ওয়ার্কিং উইথ দ্য ডিসএ্যাবল্ড যৌথভাবে তিন দিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করে।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন মায়া, নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, ইউএনআইএসডিআর-এর অ্যাডভোকেসি ও প্রচার বিভাগের প্রধান ড. জেরি ভেলাসকোয়েজ প্রমুখ বক্তব্য রাখেন। এতে সভাপতিত্ব করেন সমাজ কল্যাণ সচিব তারিখ-উল-ইসলাম।

সায়মা তার মূল প্রবন্ধে বলেন , ‘আমার নানা (বঙ্গবন্ধু) যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের পুনর্বাসনে প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছিলেন। আমার মাও (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের পাশাপাশি প্রতিবন্ধীদের কল্যাণে একই পথ অনুসরণ করছেন।’

সায়মা বলেন, দুর্যোগকালে শারীরিক ও মানসিকভাবে চ্যালেঞ্জের সম্মুখীন লোকদের প্রেক্ষাপটে আমাদেরকে দুর্যোগ ব্যবস্থাপনায় বিষয়টি চিন্তা করতে হবে। এই প্রক্রিয়া দুর্যোগ ঝুঁকি হ্রাসের লক্ষ্যে পরিকল্পনায় প্রক্রিয়ায় যথাযথ তথ্য প্রদান করবে।

তিনি আরো বলেন, বাংলাদেশ অনেক আন্তর্জাতিক ফোরামে মানবজাতির কল্যাণে বিভিন্ন ইস্যুতে সফলভাবে নেতৃত্ব দিচ্ছে। আমি আশা করি বাংলাদেশ দুর্যোগকালে শারীরিক ও মানসিক চ্যালেঞ্জের সম্মুখীন লোকদের জীবন রক্ষার জন্য অনুরূপ প্রয়াস চালিয়ে যাবে।

সায়মা বলেন, শারীরিক প্রতিবন্ধী মানসিক ব্যাধিতে আক্রান্ত লোকজনের মৃত্যুর হার সাধারণ মানুষের চেয়ে বেশি। তাই, মানুষ সৃষ্ট ও প্রাকৃতিক দুর্যোগকালে প্রতিবন্ধীদের জীবন রক্ষার জন্য তাদের চ্যালেঞ্জ ও সমস্যাগুলো অন্তর্ভুক্ত করে দুর্যোগ ঝুঁকি হ্রাস ব্যবস্থাপনা সংক্রান্ত পরিকল্পনা প্রণয়ন করতে হবে।

এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।