নারী নির্যাতন আইনের প্রায়োগিক দিক আরো কার্যকর করতে হবে


প্রকাশিত: ০২:০১ পিএম, ১০ ডিসেম্বর ২০১৫

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীর প্রতি সহিংসতা রোধে বাংলাদেশের সুদৃঢ় আইনি কাঠামো রয়েছে। এই আইনের প্রায়োগিক দিক আরো কার্যকর করতে হবে এবং নারীদের এ বিষয়ে সচেতন করতে সকলকে একযোগে কাজ করতে হবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় নারীর প্রতি সহিংসতা রোধে ইউএন উইমেন আয়োজিত ১৬ দিনব্যাপী অনুষ্ঠানমালার সমাপনী ও মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি একথা বলেন।

স্পিকার বলেন, নারী নির্যাতন রোধে যেসকল আইন রয়েছে সেগুলো সম্পর্কে নারীদের সচেতন করতে হবে এবং তারা যাতে আইনের আশ্রয় নিতে পারে তা নিশ্চিত করতে হবে। তিনি নারীর প্রতি সহিংসতা রোধে শিক্ষা এবং নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নের উপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, নারী নির্যাতন প্রতিরোধ এবং সকল প্রকার আইনি সহায়তা প্রদানে সরকার বদ্ধপরিকর। স্পিকার সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাসমূহকেও এ বিষয়ে আরো ভূমিকা রাখার আহ্বান জানান।

স্পিকার বলেন, শুধুমাত্র বছরের নির্দিষ্ট সময়ে নারী নির্যাতন প্রতিরোধে কর্মসূচি পালন না করে বছরের প্রতিটি দিন নারীর প্রতি সহিংসতা রোধে কার্যক্রম পরিচালনা করতে হবে।  

অনুষ্ঠানে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া বলেন, নারী নির্যাতন প্রতিরোধে আমরা সংসদে ভূমিকা রাখছি। তিনি ভবিষ্যতে এ বিষয়ে আরো জোরদার কার্যক্রম পরিচালনার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।  

অনুষ্ঠানে সংসদ সদস্যবৃন্দসহ ইউএন উইমেনের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ক্রিশ্চিন হান্টার, ইউএন এর রেসিডেন্ট কো-অর্ডিনেটর রবার্ট ওয়াটকিনস, ইউএনএফপিএ এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ আর্জেন্টিন মেটাভেল বক্তব্য রাখেন।

এইচএস/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।