প্রথম দিনই রানের পাহাড়ে নিউজিল্যান্ড


প্রকাশিত: ০৬:৫৭ এএম, ১০ ডিসেম্বর ২০১৫

কুমার সাঙ্গাকারা পরবর্তী যুগের শ্রীলংকান ক্রিকেটের আসল পরীক্ষা শুরু হয়ে গেলো। এবারই বোঝা যাবে নতুন দিনের জন্য কতটা প্রস্তুত তারা। আপাতত শুরুটা ভালো মনে হচ্ছে না। নিউজিল্যান্ডের বিপক্ষে ২ টেস্টের সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনই বলা যায় ব্যাকফুটে চলে গেলো অ্যাঞ্জেলো ম্যাথিউজরা।

ডুনেডিনের ইউনিভার্সিটি ওভাল মাঠে টস জিতে প্রথমে ফিল্ডিংই বেছে নিয়েছিল সফরকারী শ্রীলংকা। মজার বিষয় হচ্ছে এ নিয়ে টানা ন ১৫ টেস্টের টসেই হেরেছে নিউজিল্যান্ড। তবে, তাদের ম্যাচ জয়-পরাজয়ের অনুপাত ২-৫।

টস হেরে ব্যাট করতে নেমে স্বাগতিকরা প্রথম দিন শেষ করেছে ৮ উইকেট হারিয়ে ৪০৯ রান। রান রেট ৪.৫৪ রান করে। রীতিমত ওয়ানডে স্টাইলে ব্যাটিং করেছে কিউইরা। এর আগে অবশ্য আরও দু’বার টেস্টের প্রথম দিন ৪শ’র বেশি রান করেছে নিউজিল্যান্ড।

ব্যাট করতে নেমে দুই ওপেনার মার্টিন গাপটিল আর টম লাথামের ব্যাটে হাফ সেঞ্চুরি পার নিউজিল্যান্ডের ইনিংস। এরপরই বিদায় নেন লাথাম। দ্বিতীয় উইকেট জুটিতে কেনে উইলিয়ামসনের সঙ্গে ১৭৩ রান যোগ করেন গাপটিল। দ্বিতীয় উইকেট জুটিতে নিউজিল্যান্ডের হয়ে এটা আবার একটি রেকর্ডও বটে। এর আগে দ্বিতীয় উইকেটে তাদের সেরা জুটি ছিল ১৭২ রানের।

৮৮ রান করে কেনে উইলিয়ামসন আউট হলে বিচ্ছিন্ন হন দু’জন। ২০১১ সাল এবং টানা ৪০ টেস্ট পর সেঞ্চুরির দেখা পেলেন কিউই ওপেনার গাপটিল। ক্যারিয়ারে এটা তার তৃতীয় সেঞ্চুরি। উইলিয়ামসন আউট হয়ে গেলে মাঠে নামেন রস টেলর। তবে তিনি বেশিক্ষণ টিকতে পারেননি। ১২ বলে ৮ রান করে নুয়ান প্রদীপের বলে আউট হয়ে যান টেলর।

Guptil-wiliamson

চতুর্থ উইকেটে গাপটিলের সঙ্গে জুটি বাধেন অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। মাঠে নেমে যেন টি২০ খেলা শুরু করেন কিউই অধিনায়ক। ৫৭ বলে খেলেন ৭৫ রানের এক টর্নেডো ইনিংস। গাপটিলের সঙ্গে ৮৯ রানের জুটি গড়ার পর বিচ্ছিন্ন হয়ে যান তিনিও।

ম্যাককালাম ফিরে গেলে গাপটিলের সঙ্গে জুটি বাধেন মিচেল সান্তনার। ১২ বলে ১২ রান করে আউট হয়ে যান তিনিও। বিজে ওয়াটলিং আউট হন ৫ রান করে। ৩৬৫ রানে পড়লো ৬ষ্ঠ উইকেট। সপ্তম উইকেট হিসেবে আউট হলেন ওপেনার মার্টিন গাপটিল। ২৩৪ বল মোকাবেলা করে ১৫৬ রান করেন কিউই ওপেনার। একই সঙ্গে টেস্টে দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি।

গাপটিলের পর ফিরে যান টিম সাউদিও। ৩৯৯ রানে অষ্টম উইকেট পড়ার পর অবশ্য আর বিপদ হয়নি নিউজিল্যান্ডের। ৩২ রান নিয়ে ব্যাট করছেন ডুগ ব্রেসওয়েল। তার সঙ্গী নেইল ওয়াগনার রয়েছেন কোন রান না করেই। লংকান বোলারদের মধ্যে সুরঙ্গা লাকমালা, নুয়ান প্রদীপ এবং দুসমন্ত চামিরা নেন ২টি করে উইকেট। ১টি করে উইকেট নেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ এবং মিলিন্ডা শ্রীবর্ধনে।

আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।