আইএস সমর্থন করে ১৫ শতাংশ মুসলিম


প্রকাশিত: ০৬:০৯ এএম, ০৯ ডিসেম্বর ২০১৫

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নের দৌঁড়ে এগিয়ে থাকা ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আমেরিকায় মুসলিমদের প্রবেশ নিষিদ্ধ করা উচিত। সান বার্নার্ডিনোতে একটি প্রতিবন্ধী কেন্দ্রে আইএসের হামলার পর সোমবার তিনি একথা বলেন।

 ট্রাম্প বলেছেন, আমেরিকার প্রতি মুসলমানদের ঘৃণা অত্যন্ত ব্যাপক আকার ধারণ করেছে। এই ঘৃণার উৎস এবং মার্কিনিদের জন্য তা কী হুমকি কিনা তা পুরোপুরি বোধগম্য না হওয়া পর্যন্ত মুসলমানদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা দরকার।

ট্রাম্পের এই বক্তব্যের পর বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে। কোনো রকমের পরিসংখ্যান ছাড়া ট্রাম্প আমেরিকার প্রতি মুসলমানদের ঘৃণা বাড়ছে বলে মন্তব্য করলেও ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্টকে পরিসংখ্যান বিষয়ক সাংবাদিক ম্যাক্স গ্যালকা বলেছেন, সিরিয়ার বাইরে বিশ্বের বিভিন্ন দেশে মাত্র ১৫ শতাংশ মুসলিম আইএস`কে সমর্থন করে।

muslims
আইএসের প্রতি মুসলিমদের সমর্থনের পরিমাণ কেমন তা জানতে পিউ রিসার্চ স্টাডি সম্প্রতি একটি জরিপ পরিচালনা করেছে। ওই জরিপে দেখা গেছে, সিরিয়ার বাইরে আইএসের প্রতি সবচেয়ে বেশি সমর্থন রয়েছে নাইজেরিয়ার মানুষের। তবুও আফ্রিকার দারিদ্রপীড়িত এই দেশটির মাত্র ১৪ শতাংশ মানুষ আইএসের ব্যাপারে ইতিবাচক ধারণা পোষণ করে।

লেবাননে শিয়া মুসলিমদের ওপর হামলার কয়েকদিন পর সেদেশেও এই জরিপ পরিচালনা করা হয়েছে। সেখানে দেখা গেছে দেশটির ৯৯ শতাংশ মানুষ জঙ্গিগোষ্ঠী আইএসের ব্যাপারে নেতিবাচক। ইরানের জনগণও আইএসের বিষয়ে একেবারেই নেতিবাচক। দেশটিতে আইএসের প্রতি জনসমর্থন একেবারেই শূন্যের কোটায়।

আইএসের জন্মভূমি ইরাকে মাত্র ৫ শতাংশ মানুষ এই গোষ্ঠীটিকে সমর্থন করে। একইভাবে সৌদি আরবেও মাত্র ৪ শতাংশ মানুষ আইএসের ব্যাপারে ইতিবাচক। যদিও এর বিপরীতে এই গোষ্ঠীটিকে নিয়ে ব্যাপক বিতর্ক রয়েছে। এছাড়া তিউনিশিয়ার ১৩, মালয়েশিয়ায় ১১, সেনেগালে ১১, পাকিস্তান ৯, তুরস্ক ৮, লিবিয়া ও ইয়েমেন ৭, ইরাকের ৫ শতাংশ মানুষ আইএসের বিষয়য়ে ইতিবাচক ধারণা পোষণ করে থাকে।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।