প্যারিস হামলা : আবাউদকে গ্রেফতারের সুযোগ পেয়েছিল পুলিশ


প্রকাশিত: ০৩:০০ এএম, ০৯ ডিসেম্বর ২০১৫

প্যারিসে হামলার মূল হোতা আবদেল হামিদ আবাউদকে সন্ত্রাস বিরোধী একটি অভিযানে গ্রেফতারের সুযোগ পেয়েছিল পুলিশ, তবে ঐ অভিযানের ফাঁক গলে পালিয়েছিলেন তিনি। এ বছরের জানুয়ারি মাসে এথেন্সে তাকে ধরতে ঐ অভিযান চালানো হয়েছিল। খবর-বিবিসি`র।

প্যারিসে গত মাসে কয়েকজন বন্দুকধারীর হামলায় ১৩০ জন নিহত হয়। ঐ হামলার নেতৃত্ব দিয়েছিলেন আবাউদ। গত ১৩ নভেম্বর প্যারিস হামলার পাঁচ দিন পর পুলিশের গুলিতে মারা যান তিনি।

এর আগে বেলজিয়ান পুলিশের সঙ্গে মিলে তাকে ধরতে এথেন্সের দুটি ফ্ল্যাটে অভিযানও চালানো হয়েছিল কিন্তু পুলিশের জালের ফাঁক গলে পালিয়ে যেতে সমর্থ হয় আবাউদ। তবে ঐ দুটি ফ্ল্যাটে আবারো পরিদর্শন করে তার ডিএনএ সংগ্রহ করা হয়েছে।

মরক্কোর বংশোদ্ভূত আবাউদ বেলজিয়ামের নাগরিক ছিলেন। সেখানে তিনি একটি সন্ত্রাসী গোষ্ঠীর নেতৃত্ব দিতেন। কিন্তু কিছুদিন গ্রীসের এথেন্সে থেকেছেন এবং সেখান থেকে টেলিফোনে কিছু পরিকল্পনার নির্দেশনা দিচ্ছিলেন। মোবাইল ফোনের সিগনাল অনুসরণ করে তার অবস্থান সম্পর্কে নিশ্চিতও হয়েছিল গ্রীসের পুলিশ।

আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।