বাল্যবিবাহ রোধে সামাজিক সচেতনতা বাড়ানোর সুপারিশ


প্রকাশিত: ০৮:৩৪ এএম, ০৮ ডিসেম্বর ২০১৫

বাল্যবিবাহ প্রতিরোধে সামাজিক সচেতনতা বাড়ানোর সুপারিশ করেছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এছাড়া প্রতিটি উপজেলায় মহিলা বিষয়ক কর্মকর্তাদের এ বিষয়ে মনিটরিং জোরদারের পরামর্শ  দেয়া হয়েছে।

জাতীয় সংসদ ভবনে মঙ্গলবার অনুষ্ঠিত কমিটির ১৯তম বৈঠকে এ সুপারিশ করা হয়।  কমিটির সভাপতি রেবেকা মমিনের সভাপতিত্বে কমিটি সদস্য মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ, মনোয়ারা বেগম, ফজিলাতুননেসা ও রিফাত আমিন বৈঠকে অংশ নেন ।

কমিটি কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিলের কর্মসূচি পর্যায়ক্রমে সকল উপজেলায় চালু করা এবং কর্মজীবী মহিলা হোস্টেলের সংখ্যা বৃদ্ধি করার সুপারিশ করে।
 
বৈঠকে মন্ত্রণালয় ও অধীনস্থ কার্যালয়ের চলমান প্রকল্প ও কর্মসূচিসমূহের সর্বশেষ বাস্তবায়ন অগ্রগতি ও নারীর সামাজিক নিরাপত্তায় মন্ত্রণালয় কর্তৃক গৃহীত পদেক্ষেপ সম্পর্কে আলোচনা হয়।

দেশের যেসব শিক্ষা প্রতিষ্ঠানে শিশুর বিকাশে প্রাক-প্রাথমিক শিক্ষা প্রকল্পের কার্যক্রম চালু রয়েছে তার সুনির্দিষ্ট তালিকা  দেওয়ার সুপারিশ করেছে কমিটি । আর বিভাগীয় পর্যায়ে শিশু একাডেমির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য পর্যায়ক্রমে প্রতিটি বিভাগের শিশু একাডেমির কর্মকর্তাদের সঙ্গে কমিটির বৈঠকে সুপারিশ করা হয়।

বৈঠকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগমসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এআরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।