আম্পায়ারের দায়িত্ব থেকে নাইজেল লং প্রত্যাহার


প্রকাশিত: ০৪:২৯ এএম, ০৮ ডিসেম্বর ২০১৫

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড সিরিজের বিতর্কের জের ধরে নিউজিল্যান্ড ও শ্রীলংকার মধ্যে আসন্ন সিরিজে তৃতীয় আম্পায়ারের দায়িত্ব থেকে নাইজেল লংয়ের নাম প্রত্যাহার করে নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে শ্রীলংকা-নিউজিল্যান্ড সিরিজের দুটি ম্যাচেই তিনি অন-ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পালন করবেন।

অ্যাডিলেডে দিবা-রাত্রির ঐতিহাসিক টেস্টে এসে কঠিনতম প্রশ্নের মুখে পড়ে গিয়েছিল আম্পায়ার ডিসিশন রিভিউ সিস্টেম (ইউডিআরএস)। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান নাথান লায়নের আউট নিয়েই যত বিতর্কের সৃষ্টি। নাথান লায়নের আউটের বিষয়ে নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম রিভিউ আবেদন করলে থার্ড আম্পায়ার নাইজেল লং তাকে  ‘নট আউট’ ঘোষণা করেন।

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে রিভিউ সত্ত্বেও নাথান লায়নকে আম্পায়ার নাইজেল লং ‘নট আউট’দেয়ার সঙ্গে সঙ্গে টিভি ধারাভাষ্যকার, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড থেকে শুরু করে ইংলিশ মিডিয়াও এর সমালোচনায় সরব হয়ে ওঠে। এ নিয়ে সরাসরি মন্তব্য করেন নিউজিল্যান্ড ক্রিকেটার রস টেলর এবং অধিনায়ক ব্রেন্ডন টেলর। তারা মনে করেন, লায়নকে ওই আউট না দেয়ার কারণে পুরো টেস্টেই এর কঠিন প্রভাব পড়েছে। যে কারণে নিউজিল্যান্ডকে পরাজয়েই বরণ করতে হয়েছে।

কেন্টের সাবেক অলরাউন্ডার নাইজেল লং ২০০৬ সালে ইসিবির আম্পায়ারদের প্যানেলে যোগ দেন। ২০১২ সালের জুনে তিনি বিলি ডক্টরেভের পরিবর্তে আইসিসির আম্পায়ারদের এলিট প্যানেলে যোগ দেন। এখনো পর্যন্ত ৩৩টি টেস্ট, ৯৮টি ওয়ানডে এবং ২৭টি টি-২০ ম্যাচে দায়িত্ব পালন করেন তিনি।

এমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।