১০ কোটি ডলারের দুর্নীতিতে জড়িত ব্ল্যাটার!


প্রকাশিত: ০৪:১৫ পিএম, ০৭ ডিসেম্বর ২০১৫

দুর্নীতির জাল থেকে সম্ভবত আর বের হতে পারছেন না বহিষ্কৃত ফিফা প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটার। মার্কিন গোয়েন্দা পুলিশ এফবিআইয়ের তদন্তে বেরিয়ে এসেছে থলের বিড়াল। অন্তত ১০০ মিলিয়ন ডলারের (১০ কোটি) দুর্নীতির সঙ্গে ব্ল্যাটার জড়িত বলে প্রমাণ পেয়েছে আমেরিকার ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন। বিবিসি জানিয়েছে এ খবর।

তবে আনুষ্ঠানিকভাবে কিন্তু এফবিআইয়ের পক্ষ থেকে এ বিষয়ে এখনও কোনো ঘোষণা আসেনি। বিষয়টা প্রকাশ পেয়েছে বিবিসির প্যানারোমা প্রোগ্রামে। সোমবার সকালে অনুষ্ঠানটির ব্রিটিশ সংস্করণে রিপোর্টার অ্যান্ড্রু জেনিংস বলেন, তিনি এফবিআইয়ের একটি পত্র দেখেছেন। যেখানে ব্ল্যাটারের ১০০ মিলিয়ন ডলারের দুর্নীতির বিষয়ে যে প্রমাণ পেয়েছে এফবিআই, তা উল্লেখ ছিল।

২০১০ বিশ্বকাপ থেকে ব্ল্যাটারের বিপক্ষে দুর্নীতির যে অভিযোগ উঠছিল, অ্যান্ড্রু জেনিংসের এই রিপোর্টের সেটা আরও জোরালো হয়ে গেলো এবং ব্ল্যাটারের ব্যক্তিত্বও ফেলে দিলো প্রশ্নের মুখে। এই সময়ের মধ্যে স্পোর্টস মার্কেটিং কোম্পানি আইএসএলকে প্রায় ১০০ মিলিয়ন ডলার পরিশোধের প্রমাণ পেয়েছে এফবিআই। দুর্নীতির এই অভিযোগে নাম জড়িয়ে যাচ্ছে ফিফার সাবেক প্রেসিডেন্ট হোয়াও হ্যাভেলাঞ্জ এবং সাবেক সহ-সভাপতি রিকার্ডো টিসেইরার নামও।

দুর্নীতির বিপক্ষে যে তদন্ত শুরু করেছে মার্কিন গোয়েন্দা পুলিশ এফবিআই, তার জন্য ফিফা এথিক্স কমিটি তিন মাসের জন্য বহিষ্কার করে রেখেছে সেফ ব্ল্যাটার-মিশেল প্লাতিনিসহ বেশ কয়েকজন কর্মকর্তাকে।

আইএইচএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।