মহাসড়কের স্থাপনা অপসারণে সরকারকে পদক্ষেপ নেয়ার নির্দেশ


প্রকাশিত: ১২:৪৫ পিএম, ০৭ ডিসেম্বর ২০১৫

মহাসড়কে দুর্ঘটনা রোধে রাস্তার পাশে বিনা অনুমতিতে নির্মিত স্থাপনা অপসারণ ও ১০ মিটারের মধ্যে নতুন কোনো স্থাপনা তৈরির অনুমতি না দেয়ার বিধান বাতিল করার পদক্ষেপ নেয়ার জন্য সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ সংক্রান্ত জারি করা রুল নিষ্পত্তি করে সোমবার হাইকোর্টের বিচারপতি জিনাত আরা ও বিচারপতি একেএম সাহিদুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল রাশেদ জাহাঙ্গীর ও সহকারী অ্যাটর্নি জেনারেল টাইটাস হিল্লোল রেমা।

আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, সড়ক দুর্ঘটনা প্রতিরোধে আদালত কতগুলো নির্দেশনা দিয়েছেন। সেগুলো হল :

১. ঢাকা থেকে জেলা পর্যায়ে যাওয়ার জন্য সংযোগ সড়কের প্রয়োজনীয় ট্রাফিক ব্যবস্থাপনা গ্রহণ ও দুর্ঘটনা প্রতিরোধে মহাসড়কের পাশের স্থাপনা অপসারণের নির্দেশ দিয়েছেন, এবং মহাসড়ক যানবাহন নিয়ন্ত্রণ বিধিমালা ২০০১ এর ৮ বিধিতে স্থাপনা তৈরির অনুমতি প্রদান সংক্রান্ত সরকারের ক্ষমতা বাতিলে পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

২. মহাসড়কের দুর্ঘটনা রোধে আদালতের নির্দেশে গঠিত কমিটির সুপারিশসমূহ বাস্তবায়ন করার নির্দেশ দিয়েছেন আদালত।

৩. ড্রাইভারদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এসএসসির বিধান করা ও ৫ বছরের অভিজ্ঞতাসহ প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন আদালত।

৪. মহাসড়কের রোড ডাইভারশন তৈরি, পথচারী চলাচলে প্রয়োজনীয় স্থানে আন্ডারপাস, স্কুল সিলেবাসে ট্রাফিক রুলস এর বিষয় অন্তর্ভুক্ত করতে নির্দেশ দিয়েছেন আদালত।

৫. মোটর বিহেকিলস (মোটরযান) আইনে বিভিন্ন অপরাধীর সাজা ও জরিমানা বৃদ্ধি করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন আদালত।

এফএইচ/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।