ড্যাফোডিল ইউনিভার্সিটিতে ক্যারিয়ার নিয়ে সেমিনার


প্রকাশিত: ০৩:০৩ এএম, ০৭ ডিসেম্বর ২০১৫

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মিলনায়তনে রিয়েল এস্টেট ডিপার্টমেন্টের উদ্যোগে সম্প্রতি ‘ব্যাংকিং খাতে রিয়েল এস্টেট গ্র্যাজুয়েটদের ক্যারিয়ার গঠনের সুযোগ ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জনতা ব্যাংক লিমেটেডের উপব্যবস্থাপনা পরিচালক হাসান ইকবাল। বিশেষ অতিথি ছিলেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ কবীর হোসেন ও ওয়েল হোমস হোল্ডিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাকিব লোহানী।

সেমিনারে বক্তারা বলেন, আবাসন ও গৃহায়ন খাত জিডিপিতে ১২%-১৫% অবদান রাখে যার বার্ষিক টার্নওভার টাকার হিসেবে ২৫০ বিলিয়ন (ইউঞ)। জাতীয় অর্থনৈতিক উন্নয়ন ও শিল্পায়নের অন্যতম প্রধান চালিকাশক্তি হওয়ায়, রিয়েল এস্টট গ্র্যাজুয়েটদের ব্যাংকিং খাত ও আর্থিক প্রতিষ্ঠান সমূহে  ক্যারিয়ার গঠনের বিশাল সুযোগ রয়েছে। এসব প্রতিষ্ঠানের বাড়ী , আবাসিক/ বাণিজ্যিক ভবন, কমপ্লেক্স নির্মাণ বিষয়ক বিভিন্ন  প্রকল্পের আর্থিক ঋণ প্রস্তাবসমূহ মূল্যায়নে রিয়েল এস্টট গ্র্যাজুয়েটরা গুরুত্বপূর্ন ভূমিকা ও অবদান রাখতে সক্ষম। 

শুধু বাংলাদেশ নয়, আন্তজার্তিক বাজারেও রিয়েল এস্টেট গ্র্যাজুয়েটদের পেশাগত কর্মসংস্থানের সুযোগ অপরিসীম এবং অবারিত বলে সেমিনারে  বক্তারা অভিমত ব্যক্ত করেন। তারা বলেন, রিয়েল এস্টেট খাতে বর্তমানে বাংলাদেশেই ২৫-৩০ হাজার কর্মসংস্থানের সুযোগ রয়েছে। তাই এ বিভাগের শিক্ষার্থীরা পাস করার সাথে সাথেই কাজে যোগ দিতে পারে।

ড্যাফোডিল ইউনিভার্সিটির বাণিজ্য ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক রফিকুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ এম ইসলাম, রিয়েল এস্টেট বিভাগের উপদেষ্টা ড. মোস্তফা কামাল, অধ্যাপক ড. জাহিদ হোসেন প্রধান, বিভাগীয় প্রধান শেখ আবদুর রহিম এবং অ্যালামনাই সদস্য আল সাফায়াত। বিজ্ঞপ্তি।

এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।