আজ গোপালগঞ্জ হানাদার মুক্ত দিবস


প্রকাশিত: ০২:৩০ এএম, ০৭ ডিসেম্বর ২০১৫

আজ ৭ ডিসেম্বর (সোমবার)। গোপালগঞ্জ হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে গোপালগঞ্জ থানা পরিষদ সংলগ্ন মিনি ক্যান্টনমেন্ট ছেড়ে  ভোর রাতে পাক হানাদার বাহিনী পালিয়ে যায়। ভোরে মুক্তিযোদ্ধারা বীরদর্পে শহরে প্রবেশ করে বিজয় মিছিল করে। তাদের হাতে ছিল উদ্যত রাইফেল ও স্বাধীন বাংলার লাল সবুজের পতাকা।

৬ ডিসেম্বর প্রতিবেশী রাষ্ট্র ভারত সরকার প্রবাসী বাংলাদেশ সরকারকে স্বীকৃতি দেয়ায় এবং চারিদিক থেকে মিত্রবাহিনী ও মুক্তিবাহিনীর দখলদার পাক বাহিনীকে সাড়াশি আক্রমণের খবর পেয়ে এখানকার পাক মিনি ক্যান্টনমেন্টের কমান্ডার ক্যাপ্টেন জোয়ানের নেতৃত্বে পাকবাহিনী গোপালগঞ্জ ছেড়ে পালাতে বাধ্য হয়।  

এ দিবসটি এলে প্রতি বছরের মতো মুক্তিযোদ্ধারা উদ্বেলিত হযে উঠেন এবং স্মৃতিচারণায় মগ্ন হন।

দিবসটি পালন উপলক্ষে জেলা মুক্তিযোদ্ধা সংসদ ও সদর  উপজেলা সংসদের পক্ষ থেকে আজ সকালে সদর উপজেলা পরিষদ চত্বরে মিনি ক্যান্টেনমেন্টের ( জয় বাংলা পুকুর পাড়ে) ৭১’র বধ্যভূমি স্মৃতি স্তম্ভে মাল্যদান, স্মৃতিচারণাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এসএম হুমায়ূন কবীর/এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।