পারলো না বাংলাদেশের মেয়েরা


প্রকাশিত: ১০:০৭ এএম, ০৫ ডিসেম্বর ২০১৫

জিততে হলে শেষ ওভারে প্রয়োজন প্রয়োজন ৮ রান। বোলার বাংলাদেশের অনেক পরীক্ষিত, সাবেক অধিনায়ক সালমা খাতুন। প্রথম দুই বলেই দিয়ে দিলেন চার রান। ম্যাচের ভাগ্য যাও সুক্ষ সুতোয় ঝুলেছিল, সেটাও শেষ হয়ে গেলো। শেষ চার বলে এক রান করে নিয়ে জিতে গেলো আয়ারল্যান্ড। টি২০ বিশ্বকাপ বাছাইপর্বের ফাইনালে আয়ারল্যান্ডের নারী ক্রিকেট দলের কাছে ২ উইকেটে হেরে শিরোপা জয় করা হলো না বাংলাদেশ নারী ক্রিকেট দলের।

সেমিফাইনালে জিম্বাবুয়েকে উড়িয়ে দেয়ার সঙ্গে সঙ্গেই আগামী বছর ভারতে অনুষ্ঠিতব্য টি২০ বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ করে নেয় জাহানারা বাহিনী। আসল লক্ষ্য অর্জিত হয়ে গিয়েছিল তখনই। তবুও, ফেভারিট হিসেবে বাছাই পর্বে অংশগ্রহণ এবং গ্রুপ পর্ব থেকে সেমিফাইনাল- প্রতিটি ম্যাচে দুর্দান্ত সাফল্যের কারণে, বাংলাদেশকেই চ্যাম্পিয়ন হিসেবে ধরে নিয়েছিল সবাই।

কিন্তু, আইরিশ ব্যাটসম্যান সেসেলিয়া জয়সে এবং লরা ডেলানির ব্যাটিং দৃঢ়তার কাছেই হারতে হলো বাংলাদেশের নারী ক্রিকেট দলকে। ১০৫ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে তোলার পরও শেষ বলে এসে জয় একই সঙ্গে শিরোপা হাতছাড়া, করতে হলো বাংলাদেশকে।

টস জিতে ব্যাট করতে নেমে নিগার সুলতানা (৪১) এবং রুমানা আহমেদের (৩৮) দুর্দান্ত ব্যাটিংয়ের ওপর ভর করে আয়ারল্যান্ডের সামনে ৩ উইকেটে ১০৫ রানের স্কোর গড়ে তোলে বাংলাদেশ।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই বিধ্বংসী ছিলেন আইরিশ ওপেনার ক্লেয়ার শিলিংটন। ২.১ ওভারেই ২৪ রান তুলে ফেলেন দুই আইরিশ ওপেনার। তবে ৭ বলে ১২ রান করা শিলিংটনকে বোল্ড করে বাংলাদেশকে খেলায় ফেরান রুমানা আহমেদ। এরপর নাহিদা আক্তারের জোড়া আঘাতে দ্রুত আউট হয়ে যান কিম গার্থ এবং ক্যাথ ডেল্টন। ইসোবেল জয়সে রানআউট হয়ে যান ৮ রান করে।

বাংলাদেশের বোলারদের সমনে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকলেও লরা ডেলানির অপরাজিত ২৬ রানের ওপর ভর করে ৮ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় আয়ারল্যান্ড।

রুমানা আহমেদ এবং নাহিদা আক্তার নেন ২টি করে উইকেট। ১টি উইকেট নেন সালমা খাতুন। তিনটি হয় রানআউট। তবুও দিন শেষে পরাজিত দলে বাংলাদেশ।

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।