বিএনপির প্রার্থীরা কিছু জায়গায় বাধার সম্মুখীন হচ্ছেন : ইসি


প্রকাশিত: ১১:২৮ এএম, ০৩ ডিসেম্বর ২০১৫

পৌর নির্বাচনে মনোনয়নপত্র জমা দিতে বিএনপির প্রার্থীরা কিছু জায়গায় বাধার সম্মুখীন হচ্ছেন বলে স্বীকার করেছেন নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ। নির্বাচন কমিশন সচিবালয়ে বৃহস্পতিবার দুপুরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

শাহনেওয়াজ বলেন,  বিএনপির প্রার্থীদের মনোনয়নপত্র জমা দিতে বাধা পাওয়ার অভিযোগ কিছুটা সত্য হলেও পুরোটা নয়। তবে ভোট অবাধ, নিরপেক্ষ করতে যা যা করা দরকার আমরা করে যাচ্ছি।
ঘোষিত তফসিল অনুযায়ী, ২৩৫ পৌরসভায় রিটার্নিং অফিসারের কাছে মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় বৃহস্পতিবার।

চাঁদপুরের মতলব উত্তর ও চট্টগ্রামের রাউজানে এমন একটি অভিযোগের বিষয়ে শাহনেওয়াজ বলেন, প্রকৃতপক্ষে সে ধরনের কোনো ঝামেলা হয়নি। অভিযোগগুলো পুরোপুরি সত্য আমি বলবো না, সামান্য হয়ত দুর্ঘটনা ঘটে থাকতে পারে।
শাহনেওয়াজ বলেন, যারা অভিযোগ করেছে তাদের বিষয়টি দেখেছি। কেউ কেউ শুধু অভিযোগ করার জন্যই অভিযোগ করে যাচ্ছে। আবার কিছুটা সত্যতাও রয়েছে। এখন পর্যন্ত আর কোথাও অসুবিধা হচ্ছে বলে জানা নেই।

বাধা পেয়ে মনোনয়ন জমা দিতে না পারলে তাদের জন্য ইসির পদক্ষেপ কী জানতে চাইলে তিনি বলেন, আইনে বাইরে আমরা কারো জন্য কিছু করবো না। নির্দিষ্ট সময়ের মধ্যে প্রার্থীদের মনোনয়ন জমা দিতে হবে। কেউ প্রতিপক্ষের দ্বারা বাধাপ্রাপ্ত হয়ে মনোনয়ন জমা দিতে পারবে না এমন ঘটনা ঘটবে না । তারপরও স্থানীয় পর্যায়ে দায়িত্বপ্রাপ্ত আইন শৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছি এ ধরনের ঘটনা থাকলে তারা যেন ব্যবস্থা গ্রহণ করে। আমরা আশা করছি, এ ধরনের বাধার সৃষ্টি হবে না।  

ইতোমধ্যে ইসির সমালোচনা করে নিজেদের আস্থাহীনতার কথা জানিয়েছে বিএনপি। সব দলকে আস্থায় ফেরাতে কী উদ্যোগ নিয়েছেন জানতে চাইলে শাহনেওয়াজ বলেন, দল, প্রার্থী সবাইকে সমান সুযোগ দিতেই আচরণবিধি করেছি। সেভাবে এগিয়ে যাচ্ছি। নির্বাচনটা হওয়ার আগেই যদি কোনো দল অসন্তোষ ও অবিশ্বাস তৈরি করে, সেক্ষেত্রে আমার কিছু করার নেই। ইসির প্রতি আস্থা রেখে তাদের সুবিধা-অসুবিধা জানাতে হবে।

প্রার্থীদের প্রচারণার সময় নিয়ে শাহনেওয়াজ বলেন, ভোটের ২১ দিন আগে কোনো প্রচার নয়। কেউ বিধি লঙ্ঘন করলেই ব্যবস্থা নেয়া হবে। কাউকে ছাড় দেব না, এটা বাস্তবে দেখিয়ে দেয়ার জন্য উন্মুখ হয়ে বসে আছি।

এইচএস/এসএইচএস/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।