কীভাবে লিখবেন অব্যাহতিপত্র

সালাহ উদ্দিন মাহমুদ
সালাহ উদ্দিন মাহমুদ সালাহ উদ্দিন মাহমুদ , লেখক ও সাংবাদিক
প্রকাশিত: ০৫:২০ এএম, ০৩ ডিসেম্বর ২০১৫

চাকরি থেকে অব্যাহতি নিতে গেলে বর্তমান প্রতিষ্ঠানে অব্যাহতিপত্র জমা দিতে হয়। এই অব্যাহতিপত্রটি আপনার চলে যাওয়াটাকে স্মরণীয় করে রাখবে। তবে অব্যাহতিপত্র জমা দেওয়াই শেষ কথা নয়। নতুন চাকরির বিষয়টা নিয়ে সরাসরি উর্ধ্বতনের সঙ্গে কথা বলে নেওয়া ভালো। চাকরি ছেড়ে চলে যাওয়া বা অব্যাহতি সংক্রান্ত কাগজপত্র উর্ধ্বতনের মাধ্যমেই মানব সম্পদ বিভাগে জমা দিতে হয়।

তাছাড়া কাগজপত্রের প্রক্রিয়া সম্পূর্ণ হতে দু’সপ্তাহ লেগে যেতে পারে। এই দুই সপ্তাহ অফিসেই কাজ করতে হবে। অবশ্যই সবার সঙ্গে ভালো সম্পর্ক বজায় রেখে চলে যেতে হবে। তাই আসুন জেনে নেই অব্যাহতিপত্র লেখার ক্ষেত্রে কী কী বিষয় মাথায় রাখতে হয়-

স্বাভাবিক নিয়মে
অব্যাহতিপত্রের শুরুতে কখনো এমন কিছু লিখতে যাবেন না যার মাধ্যমে আপনি নিজেকে সৃজনশীল প্রমাণিত করতে চাচ্ছেন। সাধারণ এবং স্বাভাবিকভাবেই আপনার চলে যাওয়ার সময় এবং যে পদটি ছেড়ে দিয়ে যাচ্ছেন তা লিখুন। ইতিমধ্যে আপনি আপনার চলে যাওয়ার কারণটি উর্ধ্বতনের সঙ্গে শেয়ার করেছেন। তাই এখানে তার উল্লেখ না করলেও চলবে। তবে চাইলে এককথায় লিখতেও পারেন। মনে রাখবেন, আপনার অব্যাহতিপত্রটি যেন খুবই স্বাভাবিক ও সাধারণ নিয়ম মেনেই হয়।

কৃতজ্ঞতা প্রকাশ
মূল বিষয়টা তুলে ধরার পর আপনি আপনার বর্তমান চাকরিদাতার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করুন।এই চাকরি থেকে যা যা শিখেছেন বা যে বিষয়গুলো উপভোগ করেছেন, তার কিছু কিছু উল্লেখ করুন উচ্ছ্বাসের সঙ্গে। আপনি যতই নতুন চাকরিতে যোগদান করার ব্যাপারে উৎফুল্ল থাকুন, এসব ইতিবাচক দিক উল্লেখ করতে ভুলবেন না। আর এটি আপনার দায়িত্বের মধ্যেও পড়ে।

এটা ভাবা ঠিক নয় যে, চলে যাওয়ার সময় এতকিছু করার দরকার কী! মনে রাখবেন, এই মানুষদের প্রয়োজন কিন্তু কখনো ফুরিয়ে যাওয়ার নয়। এদের কাউকে ভবিষ্যতে রেফারেন্সের জন্য লাগতেও পারে।তাই যাওয়ার সময় কিছু ভালো কথা কিংবা ভালো ব্যবহার সবার কাছে আপনার ইতিবাচক মনোভাবকে ধরে রাখবে।

বিদায়
ভবিষ্যতে এই প্রতিষ্ঠানকে যেকোনো ভাবে যেকোনো প্রয়োজনে সহায়তা করার অঙ্গীকার করতে ভুলবেন না। এ ক্ষেত্রে বিস্তারিত লেখার প্রয়োজন নেই। কিন্তু কিছু লাইনে এই প্রতিষ্ঠানের সাফল্য কামনা করে এবং শেষ দিন পর্যন্ত দায়িত্ব পালনের প্রতিশ্রুতি দিয়ে আপনার অব্যাহতিপত্রটি শেষ করুন।
 
লক্ষ্য রাখবেন
অবশ্যই অব্যাহতিপত্রটি লিখবেন আপনার অভিজ্ঞতা ও প্রতিষ্ঠানের ধরনের ওপর ভিত্তি করে। লেখা শেষ করে নিয়ম মেনে তা জমা দিন। অব্যাহতিপত্রটি আপনাকে অন্তত দুটি ব্যাপারে সাহায্য করবে। প্রথমত, আপনার অতীতের বস, যিনি আপনার ভবিষ্যতের রেফারেন্স, এটি পড়ে মুগ্ধ হবেন। দ্বিতীয়ত, ভবিষ্যতে কখনও যদি এই প্রতিষ্ঠানে ফিরে আসার ইচ্ছা পোষণ করেন, তারা আপনাকে সাদরে গ্রহণ করবেন।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।