শেয়ারবাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের মূল্যহ্রাস


প্রকাশিত: ১২:৪১ পিএম, ০২ ডিসেম্বর ২০১৫

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের দুই স্টক এক্সচেঞ্জে সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন উভয় শেয়ারবাজারে প্রধান সূচকের পাশাপাশি হ্রাস পেয়েছে দেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর। তবে উভয় বাজারে বেড়েছে টাকার অংকে লেনদেনের পরিমাণ।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বুধবার ডিএসইতে মোট ৩১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ১৪৭টির আর অপরিবর্তিত আছে ৪৬টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

বুধবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে ৪ হাজার ৬১৯ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া শরিয়া সূচক ডিএসইএস দশমিক ৪৪ পয়েন্ট কমে ১ হাজার ১১৫ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬৪ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের কার্যদিবসের চেয়ে ৮৬ কোটি টাকা বেশি। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৭৮ কোটি টাকা।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স দশমিক ২৩ পয়েন্ট কমে ৮ হাজার ৫৯৬ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই ৫০ সূচক ২ পয়েন্ট কমে এক হাজার ৩১ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৩৪ পয়েন্ট কমে ১২ হাজার ৩৮০ পয়েন্টে, সিএএসপিআই সূচক দশমিক শূন্য ৮৫ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ১২৫ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে ৯৮২ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে মোট ২৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ১২০টির আর অপরিবর্তিত আছে ২৯টি কোম্পানির শেয়ার দর। সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৪২ কোটি ১০ লাখ টাকা।

এসআই/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।