ইবির ভর্তিতে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ


প্রকাশিত: ০৯:২৭ এএম, ০২ ডিসেম্বর ২০১৫

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনার্স (সম্মান) শেণিতে ভর্তি কার্যক্রমের জন্য অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে বলে জানা গেছে। প্রতিটি বিভাগে ভর্তির জন্য ফরম বাবদ নেয়া হচ্ছে দেড় হাজার থেকে দুই হাজার টাকা। এমনকি ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের নম্বরপত্র দেখতে লাগছে অতিরিক্ত একশত থেকে আড়াইশত টাকা।

সংশ্লিষ্ট বিভাগ ও ভর্তিচ্ছুদের মতে,  মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদের ইউনিটভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য পরিবহন ফিসহ ১৬৭৯ টাকা, ব্যবসায় প্রশাসন ইউনিটের বিভাগগুলোতে ১৭৭৯ টকা এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষভুক্ত বিভাগগুলোতে ২৭৮৭ টাকা নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি। কিন্তু প্রতিটি বিভাগে ভর্তির জন্য অতিরিক্ত দেড় থেকে দুই হাজার টাকা পর্যন্ত আদায় করা হচ্ছে বলে অভিযোগ করেছে শিক্ষার্থীরা।

‘বি’ এবং ‘জি’ ইউনিটের বিভাগগুলোতে দুই হাজার টাকা, ‘এ’ এবং ‘সি’ ইউনিটের বিভাগগুলোতে ১৫ শ টাকা, ‘ডি’, ‘ই’, এবং ‘এফ’ ইউনিটের প্রত্যেকটি বিভাগে ২২শ টাকা করে নিয়ম বহির্ভুত অতিরিক্ত টাকা আদায় করছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও আনুষঙ্গিক ফি সংক্রান্ত বিজ্ঞপ্তির ক্রমিক নম্বর ১৪ তে বলা আছে পরীক্ষার ফরম ফি বাবদ ভর্তিচ্ছুদের কাছ থেকে ২০ টাকা গ্রহণ করা হবে। কিন্তু স্ব স্ব বিভাগ কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির নির্দেশ উপেক্ষা করে ভর্তিচ্ছুদের কাছ থেকে গ্রহণ করছে অতিরিক্ত টাকা। এছাড়া নম্বরপত্রের নাম করে ইউনিট ভেদে আরও এক থেকে আড়াইশত টাকা নেয়া হচ্ছে বলে জানিয়েছে ভর্তিচ্ছু।

পিরোজপুর থেকে ভর্তি হতে আসা নাজমীন আক্তার ক্ষোভ প্রকাশ করে বলেন, `ইংরেজি বিভাগে ভর্তি হওয়ার জন্য এসেছি কিন্তু ইংরেজি পাবো কিনা নিশ্চিত নয়। এ বিষয়ে পড়তে হলে ইংরেজিতে কমপক্ষে ১৮ অথবা ১৬ পেতে হয়। সেটা জানার জন্যও আমাদের কাছ থেকে অতিরিক্ত টাকা নিচ্ছে।

এ বিষয়ে বিভিন্ন বিভাগের সভাপতির সঙ্গে কথা বলে জানা যায়, ফরম বাবদ যে টাকা নেয়া হয় সেটা সংশ্লিষ্ট ইউনিটের যারা সদস্য থাকে তারাই নির্ধারণ করেন। ফরমের জন্য যে টাকা নেয়া হয় সেটা মূলত বিভাগের উন্নয়নমূলক কাজে ব্যবহার করা হয়।

রেজিস্ট্রার এসএম আব্দুল লতিফ বলেন, ভর্তি পরীক্ষার মিটিংয়ে এ ধরনের কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। তবে আমি শুনেছি বিভিন্ন বিভাগ তাদের উন্নয়নের জন্য ফরম বাবদ অল্প কিছু টাকা নেয়। কিন্তু পরিমাণটা কত সেটা আমার জানা নেই।

এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।