চারণ কবি বিজয় সরকারের ৩০তম মৃত্যুবার্ষিকী


প্রকাশিত: ০৮:৩৭ এএম, ০২ ডিসেম্বর ২০১৫

অসাম্প্রদায়িক চেতনার সুর স্রষ্টা চারণ কবি বিজয় সরকারের ৩০তম মৃত্যুবার্ষিকী বুধবার। ১৩০৯ বঙ্গাব্দের ৭ ফাল্গুন (১৯০৩ সালের ১৯ ফেব্রুয়ারি) তিনি নড়াইল সদর উপজেলার ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন।

তার বাবার নাম নবকৃষ্ণ অধিকারী ও মা হিমালয়া দেবী। বিজয় সরকার নবম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেন। বিজয় সরকারের দুই স্ত্রী বীণাপানি ও প্রমোদা অধিকারীর কেউই বেঁচে নেই। সন্তানদের মধ্যে কাজল অধিকারী ও বাদল অধিকারী এবং মেয়ে বুলবুলি অধিকারী ভারতের পশ্চিমবঙ্গে বসবাস করছেন। বিজয় সরকার জীবদ্দশায় প্রায় ১৮শ` গান লিখেছেন এবং সুর করেছেন।

বার্ধ্যকজনিত কারণে তিনি ১৯৮৫ সালের ২ ডিসেম্বর ভারতে পরলোকগমণ করেন। পশ্চিমবঙ্গের কেউটিয়ায় তাকে সমাহিত করা হয়। এই গুণী শিল্পী ২০১৩ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত হন। প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীতের তিনি জন্য ‘সরকার’ উপাধি লাভ করেন।

বিজয় সরকার গেয়েছেন,  এই পৃথিবী যেমন আছে, তেমনিই ঠিক রবে, সুন্দর পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে...। নবী নামের নৌকা গড়/ আল্লাহ নামের পাল খাটাও/ বিসমিল্লাহ বলিয়া মোমিন/ কূলের তরী খুলে দাও...। কিংবা আল্লাহ রসূল বল মোমিন/ আল্লাহ রসূল বল/ এবার দূরে ফেলে মায়ার বোঝা/ সোজা পথে চল...। গেয়েছেন-পোষা পাখি উড়ে যাবে সজনী/ ওরে একদিন ভাবি নাই মনে/ সে আমারে ভুলবে কেমনে...।

কবির ৩০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিজয় সরকার ফাউন্ডেশন আগামী ৪ ডিসেম্বর জেলা শিল্পকলা একাডেমি চত্বরে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করবে।

হাফিজুল নিলু/এমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।