বিএনপির অভিযোগ অসত্য : ইসি


প্রকাশিত: ১২:২৫ পিএম, ০১ ডিসেম্বর ২০১৫

বিএনপির প্রতি ইঙ্গিত করে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেছেন, কারও নির্দেশে তাড়াহুড়া করে তফসিল ঘোষণা করা হয়নি। আমরা আগে থেকে বলে এসেছি ডিসেম্বরে ভোট করব। এখন কেউ যদি বলে তাড়াহুড়া করে তফসিল করেছি, কারো নির্দেশে তফসিল ঘোষণা করা হয়েছে- সেটা সম্পূর্ণ মিথ্যা, অসত্য কথা।

রাজধানীর শেরে বাংলা নগরে ইসি কার্যালয়ের নিজ কক্ষে মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার শাহনেওয়াজ বলেন, এ অভিযোগ সম্পূর্ণ অসত্য। আমরা সম্পূর্ণ নিরপেক্ষ। নির্বাচন সুষ্ঠু ও সুন্দর হবে।  ভোটের তারিখ না পেছানোর ব্যাখ্যা তুলে ধরে এই নির্বাচন কমিশনার জানান, সামনে বিশ্ব ইজতেমা, হালনাগাদের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ রয়েছে, এসএসসি পরীক্ষা রয়েছে। তাই নির্বাচন পেছানো সম্ভব নয়।

তিনি বলেন, তফসিলের পর বিধি সংশোধন হবে বে-আইনি, আবার পুনঃরায় তফসিল দিতে হবে, যা আমাদের পক্ষে সম্ভব না। সুষ্ঠু ভোট আয়োজনের জন্য যা যা করার দরকার করে যাব।

প্রসঙ্গত, পৌর নির্বাচন অন্তত ১৫ দিন পেছাতে নির্বাচন কমিশনে দাবি জানিয়েছিল বিএনপি। তবে সোমবার ওই দাবি নাকচ করে দেয় ইসি। এ নিয়ে বিএনপির পক্ষ মঙ্গলবার দলটির মুখপাত্র আসাদুজ্জামান রিপন অভিযোগ করে বলেন, বর্তমান ইসি একচোখা; তারা ভোটার ও জনগণের দিকে তাকায় না, শুধু সরকারের দিকে তাকিয়ে থাকে। সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয় রয়েছে। ভোট না পেছানোয় ইসি সিদ্ধান্তের কঠোর সমালোচনাও করেন তিনি।

এদিকে বিএনপি নেতা-কর্মী ও সম্ভাব্য প্রার্থীদের গণগ্রেফতারের অভিযোগ করলেও নির্বাচন কমিশনের এ নিয়ে করার কিছু নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. জাবেদ আলী। তিনি বলেন, “এসব ফৌজদারি বিষয়, এতে নির্বাচন কমিশনের করার কিছুই নেই। আমাদের কাজ প্রার্থী নিয়ে। ফৌজদারি বিষয়ে কেউ গ্রেফতার হলে আমরা কিছু করতে পারি না।”

রোববার নির্বাচন কমিশনে এসে বিএনপি নেতা-কর্মীদের মুক্তির দাবি জানালে এ বিষয়ে সিইসি বিস্তারিত বলেছেন বলেও জানান এই নির্বাচন কমিশনার।

কমতে পারে একটি পৌরসভা

২৩৬ পৌরসভায় ৩০ ডিসেম্বর ভোট হওয়ার কথা থাকলেও আদালতের আদেশে বাগেরহাটের মংলাপোর্ট পৌরসভার ভোট স্থগিত হচ্ছে। গত ২৪ নভেম্বর পৌর ভোটের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার।

মঙ্গলবার ইসির উপ সচিব মহসিনুল হক জানান, ১৮ নভেম্বর হাইকোর্ট বিভাগের এক আদেশে মংলাপোর্ট পৌরসভার তফসিল ছয় মাসের জন্য স্থগিত করে। আইনগত বাধ্যবাধকতা থাকায় ইসি এ সিদ্ধান্ত নিয়েছে। আদালতের আদেশ ও ইসির সিদ্ধান্ত রিটার্নিং কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তাকে জরুরি ভিত্তিতে নির্দেশনা দিতে ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখাকে অনুরোধ করা হয়েছে।
 
ঘোষিত তফসিল অনুযায়ী, ৩০ ডিসেম্বর ২৩৬ পৌরসভায় ভোট হবে। এতে মেয়র পদে দলীয় প্রতীকে নির্বাচন হওয়ার আইন থাকলেও কাউন্সিলর পদে ভোট হবে নির্দলীয় প্রতীকে।

এইচএস/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।