জাল সনদধারী শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থার সুপারিশ


প্রকাশিত: ১১:২৪ এএম, ০১ ডিসেম্বর ২০১৫

জাল সনদ নিয়ে দেশের বিভিন্ন জায়গায় শিক্ষকতা করা ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে প্রাথমিক বিদ্যালয়ে অনেক ব্যক্তি জাল সনদ নিয়ে শিক্ষকতা করছেন বলে অভিযোগ এসেছে কমিটিতে। এজন্য এ সুপারিশ করে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
 
জাতীয় সংসদ ভবনে মঙ্গলবার অনুষ্ঠিত কমিটির ১৩তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মো. আফছারুল আমীনের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটি সদস্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, মো. আব্দুল কুদ্দুস, মো. ছলিম উদ্দীন তরফদার, গোলাম মোস্তফা, এস.এম. আবুল কালাম আজাদ, মোহা. মামুনুর রশিদ এবং সেলিনা আক্তার বানু অংশ নেন।
        
বৈঠকে শিক্ষকের জাল সনদ এবং টাইম স্কেল জালিয়াতি, অনার্স এবং মাস্টার্স পর্যায়ে নিয়োগকৃত শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম সঠিকভাবে পরিচালনার স্বার্থে ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন’ পরীক্ষা নিরীক্ষা করার জন্য গঠিত পাঁচ সদস্য বিশিষ্ট কমিটিকে আগামী দুই মাসের মধ্যে প্রতিবেদন উপস্থাপনের বিষয়ে সুপারিশ করে কমিটি।

কমিটি অনার্স ও মাস্টার্স পর্যায়ে নিয়োগকৃত শিক্ষকদের এমপিওভুক্ত করতে অর্থ বরাদ্দের জন্য অর্থ মন্ত্রণালয়ের নিকট চিঠি প্রেরণের সিদ্ধান্ত গ্রহণ করে।

বৈঠকে কমিটি ৬৪টি জেলার ৬৪টি উপজেলায় শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ডিসেম্বর ২০১৫ থেকে মাহা সমাবেশের আয়োজন করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করে।

বৈঠকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।