ইতিহাসের প্রথম দিবারাত্রির টেস্টে অস্ট্রেলিয়ার জয়


প্রকাশিত: ১০:১১ পিএম, ২৯ নভেম্বর ২০১৫

১৩৮ বছরের টেস্ট ইতিহাসের প্রথম দিবারাত্রির ম্যাচ জিতলো অস্ট্রেলিয়া। অ্যাডিলেডে গোলাপি বলে দিবারাত্রির ঐতিহাসিক টেস্টে স্বাগতিক অস্ট্রেলিয়া তিন উইকেট সফরকারী নিউজিল্যান্ডকে হারিয়েছে। ম্যাচ জয়ের জন্য চতুর্থ ইনিংসে ১৮৭ রানের টার্গেট পায় অসিরা। ম্যাচের তৃতীয় দিনে ৭ উইকেট হারিয়ে ১৮৭ রান তুলে জয়ের স্বাদ নিয়ে মাঠ ছাড়ে স্টিভেন স্মিথের দল। সেইসঙ্গে তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিলো স্বাগতিকরা।

নিজেদের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ১১৬ রান তুলে দ্বিতীয় দিন শেষ করে নিউজিল্যান্ড। ফলে ৫ উইকেট হাতে নিয়ে ৯৪ রানে এগিয়ে থেকে তৃতীয় দিন শুরু করে ব্ল্যাক ক্যাপসরা। লক্ষ্য ছিলো শক্তপোক্ত একটি স্কোর অস্ট্রেলিয়ার দিকে ছুঁড়ে দেয়া। কিন্তু সেটি করতে দেননি অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজেলউড। আগের দিনের তিনটির সঙ্গে তৃতীয় দিন আরও তিন উইকেট শিকারের তালিকায় উঠিয়েছেন হ্যাজেলউড। তাতে ২০৮ রানে দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যায় নিউজিল্যান্ড।

দলের পক্ষে সর্বোচ্চ ৪৫ রান করেন মিচেল সান্টনরা। এছাড়া রস টেইলর ৩২, ডগ ব্রেসওয়েল ২৭ ও ব্রেন্ডন ম্যাককালাম ২০ রান করেন। ৭০ রানে ৬ উইকেট নিয়ে এই ইনিংসে অস্ট্রেলিয়ার সেরা বোলার হ্যাজেলউড। এছাড়া মিচেল মার্শ ৩ উইকেট নেন।

জয়ের জন্য ১৮৭ রানের লক্ষ্যে খেলতে নেমে ধুঁকতে হয়েছে অস্ট্রেলিয়াকেও। বড়সড় না পারলেও, মাঝারি আকারের জুটি গড়েছেন দলের উপরের সারির ব্যাটসম্যানরা। তাতে জয়ের পথ ধীরে ধীরেই প্রশস্ত হয়েছে। ৩৪ রানের প্রথম উইকেট হারানোর পর ৬২ রানে দ্বিতীয় উইকেট হারায় তারা। ১১ রানে করে প্রথম ব্যাটসম্যান হিসেবে ফিরেছেন জো বার্নস। আরেক ওপেনার ডেভিড ওয়ার্নার ৩৭ বলে ৩৫ রান করে আউট হন।

ওয়ার্নারের বিদায়ের ৬ বল পর অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথকে ফিরিয়ে দিয়ে নিউজিল্যান্ডকে লড়াইয়ে রাখেন পেসার ট্রেন্ট বোল্ট। এরপর আরও দু’বার নিউজিল্যান্ডকে দারুণভাবে খেলায় ফেরান বোল্ট। তবে মিডল-অর্ডারে দুই ভাই শন মার্শ ও মিচেল মার্শ ছোট হলেও গুরুত্বপূর্ণ দু’টি ইনিংস খেলে দলকে জয়ের কাছাকাছি পৌঁছে দেন। শনকে ব্যক্তিগত ৪৯ রানে আউট করেন বোল্ট। আর মিচেলকে ২৮ রানে থামিয়ে দেন সান্টনার।

কিন্তু শেষদিকে অসি উইকেটরক্ষক পিটার নেভিলকে ফিরিয়ে দিয়ে অ্যাডিলেডের গ্রাউন্ডে উত্তেজনার পরশ বাড়িয়ে দেন বোল্ট। সঙ্গে সঙ্গে টেস্ট ক্যারিয়ারে পঞ্চমবারের মতো ৫ উইকেট শিকারের কৃতিত্ব দেখান তিনি। এরপর ম্যাচ জয়ের চেষ্টায় ছিলো নিউজিল্যান্ড। কিন্তু অসি দুই পেসার পিটার সিডল ও মিচেল স্টার্ক দলের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন।

৬০ রানে ৫ উইকেট নিয়েও নিউজিল্যান্ডের হার এড়াতে পারেননি বোল্ট। খেলায় ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন অস্ট্রেলিয়ার জস হ্যাজেলউড। আর ম্যান অব দ্য সিরিজ নির্বাচিত হন ডেভিড ওয়ার্নার।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।