মালিতে শান্তিরক্ষী মিশনে রকেট হামলা : নিহত ৩


প্রকাশিত: ০৮:২৫ এএম, ২৯ নভেম্বর ২০১৫

মালির উত্তরাঞ্চলে জাতিসংঘের একটি শান্তিরক্ষী মিশনে রকেট হামলায় শান্তিরক্ষী বাহিনীর দুই সদস্য নিহত হয়েছে। শনিবারের এই হামলাকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ যুদ্ধাপরাধ হিসেবে বিবেচিত হতে পারে বলে সতর্ক করেছে।

মালির জাতিসংঘের শান্তিরক্ষী মিশন (মিনুসমা) জানায়, কিদাল এলাকায় ভোরের আগে এই হামলা চালানো হয়। এতে প্রায় ২০ জন আহত হয়েছে। এদের মধ্যে চার জনের অবস্থা আশঙ্কাজনক। জিহাদি গোষ্ঠী আনসার দ্বীনী গ্রুপ এ হামলার দায় স্বীকার করেছে।

প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলা, সিনাইয়ে রুশ বিমান বিধ্বস্ত ও বামাকোর একটি হোটেলে ভয়াবহ হামলার ঘটনায় গোটা বিশ্ব যখন উদ্বিগ্ন ঠিক তখনই এই হামলা চালানো হলো। মাত্র এক সপ্তাহ আগে বামাকোর ওই হোটেলে সন্ত্রাসীরা হামলা চালায়।

মিনসুমার এক কর্মকর্তা বলেন, সন্ত্রাসীরা কিদালে শনিবার ভোরে ক্যাম্পে রকেট হামলা চালিয়েছে। হামলার সন্ত্রাসীরা পালিয়ে গেছে। নিহতদের মধ্যে দুজন গিনির শান্তিরক্ষী ও একজন বারকিনা ফাসোর ঠিকাদার।

জাতিসংঘের নিরাপত্তা বাহিনীর ১৫ সদস্য এই ঘটনার তদন্তের জন্য মালি সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। তারা বলছে, হামলার সঙ্গে জড়িতদের বিচারের আওতায় আনা উচিত। এ ঘটনায় জাতিসংঘের মহাসচিব বান কি-মুন ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন। তিনি নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা ও আহতদের দ্রুত সুস্থ্যতা কামনা করেছেন।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।