রুশ পর্যটকদের জন্য অনিরাপদ ভারত


প্রকাশিত: ০৭:৪৩ এএম, ২৯ নভেম্বর ২০১৫

রুশ পর্যটকদের জন্য অনিরাপদ উল্লেখ করে ভারত ভ্রমণ না করার জন্য দেশটির নাগরিকদের নির্দেশ দিয়েছে মস্কো। তুরস্ক এবং মিসর রাশিয়ার কালো তালিকাভুক্ত হওয়ার পর এবার সেই তালিকায় যুক্ত হলো ভারত। রুশ সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স এর বরাত দিয়ে ভারতের প্রভাবশালী দৈনিক টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রুশ পর্যটকদের বড় একটি অংশের গন্তব্য ভারতের গোয়া রাজ্য। এ নিষেধাজ্ঞার ফলে রাজ্যের পর্যটন শিল্পে ইতোমধ্যে নেতিবাচক প্রভাব পড়েছে। পর্যটকদের উপস্থিতিও আগের মতো নেই। ফলে মারাত্মক অর্থনৈতিক ক্ষতির ঝুঁকিতে পড়েছেন এ খাতের ব্যবসায়ীরা।

তবে রুশ নাগরিকদের ভ্রমণের জন্য কিউবা, দক্ষিণ ভিয়েতনাম ও দক্ষিণ চীনকে নিরাপদ স্থান হিসেবে চিহ্ণিত করেছে মস্কো। ভারতের গোয়া রাজ্যের মোট পর্যটকদের মধ্যে রাশিয়ান নাগরিক অন্তত ৫০ শতাংশ। নিরাপদ ও মনোরম পরিবেশের কারণে ২০১৩ সালে আড়াই লাখ রুশ পর্যটক এ রাজ্য ভ্রমণ করেছে।

beach

তবে রাশিয়ার এ নিষেধাজ্ঞার কারণে বড় ধরনের ধাক্কা খেতে যাচ্ছে ভারতের পর্যটন খাত। ভারতে সন্ত্রাসী হামলার ঝুঁকি না থাকলেও সাম্প্রতিক সহিংসতার কারণে দেশটি ভ্রমণে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

৩১ অক্টোবর মিসরে সিনাই উপত্যকায় ২২৪ আরোহীবাহী রুশ বিমান বিধ্বস্ত হলে বিমানটির সব আরোহীর প্রাণহানি ঘটে। এর পর মিসরে সব ধরনের রুশ বিমান চলাচল বাতিল ও রুশ নাগরিকদের মিসর ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেন পুতিন।

এ ঘটনার কয়েকদিন পর সিরিয়ার আকাশসীমায় থাকা অবস্থায় রাশিয়ার যুদ্ধবিমানে তুরস্ক গুলি চালিয়ে বিধ্বস্ত করায় এ দেশটিতেও নিজ নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়া।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।