বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের দাবি


প্রকাশিত: ০৭:১১ এএম, ২৯ নভেম্বর ২০১৫

সিটি কর্পোরেশনের নির্ধারিত রেট ও বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন-১৯৯১ বাস্তবায়নের দাবি জানিয়েছে ভাড়াটিয়া পরিষদ। রোববার  জাতীয় প্রেসক্লাবের সামনে  আয়োজিত এক গণসমাবেশে এ দাবি জানান বক্তারা।

সমাবেশে বক্তারা বলেন,  ঢাকা শহরের ৭৭৫টি এলাকায় প্রতি স্কয়ার ফুটে ৪ থেকে ৩০ টাকা মাসিক ভাড়া নির্ধারণ করা হয়েছে। কিন্তু বাড়ি মালিকরা কয়েকগুণ বেশি আদায় করছে সবখানে।

সমাবেশে জানানো হয়, হাতিরপুল এলাকায় একটি ৪০০ স্কয়ার ফুটের বাসা সিটি কর্পোরেশনের রেট অনুযায়ী মাসিক ভাড়া হয় ৪ হাজার ৮০০ টাকা। কিন্তু বাড়ির মালিক ভাড়াটিয়া থেকে আদায় করছে ২৬ হাজার টাকা।

ভাড়াটিয়াদের শহরে বাড়ি মালিকরা দিন দিন জুলুম করে বাড়ি ভাড়া বাড়াচ্ছে অভিযোগ করে বক্তারা বলেন, ইচ্ছে মত বাড়ি ভাড়া বাড়ানো বন্ধে সরকারকে উদ্যোগ নিতে হবে। তা না হলে আমরা আরো কঠোর আন্দোলন গড়ে তুলব।

সমাবেশে তিন দফা দাবি উত্থাপন হয়। দাবিগুলো  হল- সিটি কর্পোরেশনের নির্ধারিত রেট ও বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন ১৯৯১ কার্যকর করা। প্রতিটি বাড়ির হোল্ডিং নাম্বার ভিত্তিক ব্যাংক অ্যাকাউন্ট করে বাড়ি ভাড়া ব্যাংকের মাধ্যমে পরিশোধ করা এবং সিটি কর্পোরেশন/স্থানীয় সরকার/ সরকারের রাজস্ব বাড়ানো।

সংগঠনের সভাপতি সুলতান বাহারের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক জান্নাত ফাতেমা  কেন্দ্রীয় সদস্য মো. মোস্তফা ও হাবিবুর প্রমুখ।

এএস/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।