কৃষি জমি সুরক্ষায় চূড়ান্ত হচ্ছে আইন


প্রকাশিত: ১০:৫৩ এএম, ২৮ নভেম্বর ২০১৫

কৃষি জমি সুরক্ষা ও ভূমির সুষ্ঠু ব্যবহার আইন খুব দ্রুত চূড়ান্ত করা হচ্ছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ।  

তিনি বলেন, এ আইন বাস্তবায়নের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জমিদার প্রথা উচ্ছেদের পূর্ণাঙ্গ ও সুষ্ঠু বাস্তবায়ন রূপ দিতে যাচ্ছে বর্তমান সরকার।

শনিবার পাবনার ঈশ্বরদী আইডিইবি ভবনে গণপ্রকৌশল দিবস ও আইডিইবির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ভূমিমন্ত্রী বলেন, ১৯৫৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন সরকারের কাছে জমিদার প্রথা উচ্ছেদ আইন প্রণয়নের দাবি উত্থাপন করেছিলেন। এর পূর্ণাঙ্গ ও সুষ্ঠু বাস্তবায়ন এতো দিন হয়নি। দীর্ঘ সময় পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে কৃষি জমি সুরক্ষা ও ভূমির সুষ্ঠু ব্যবহার আইন প্রণয়ন চূড়ান্ত হতে যাচ্ছে। এর ফলে ভূমির যথেচ্ছ ব্যবহার রোধ হবে এবং কৃষক তাদের সোনালী ফসল ঘরে তুলে দেশে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনসহ বিদেশে খাদ্য রফতানি করতে সক্ষম হবে।

ঈশ্বরদী সাংগঠনিক জেলা শাখার সভাপতি আনিছুর রহমানের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. ইকবাল বাহার পিপিএম, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মু. খলিলুর রহমান, কেন্দ্রীয় আইডিইবির সাধারণ সম্পাদক ইঞ্জি. মো. শামসুর রহমান ও একেএম মহিউদ্দিন, ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যান মুখলেছুর রহমান মিন্টু, ঈশ্বরদী উপজেলা প্যানেল চেয়ারম্যান মাহেজেবিন শিরিন পিয়া, রহিম আফরোজের ফ্যাক্টরি ম্যানেজার ইঞ্জি. মো. মোস্তাফিজুর রহমান ছবি প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন আইডিবি ঈশ্বরদী সাংগঠনিক জেলা শাখার সাধারণ সম্পাদক ইঞ্জি. মো. আব্দুল জব্বার।

আলাউদ্দিন আহমেদ/এআরএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।