ব্যাটসম্যানের জন্য হেলমেট বাধ্যতামূলক করেছে ইসিবি


প্রকাশিত: ০৭:১৭ এএম, ২৮ নভেম্বর ২০১৫

ইংলিশ কাউন্টি ক্রিকেটে আগামী মৌসুম থেকে সকল ব্যাটস্যমান, উইকেটরক্ষক এবং ক্লোজ ফিল্ডারদের জন্য বাধ্যতামূলক হেলমেট পড়তে হবে বলে গতকাল ঘোষণা দিয়েছে ইংল্যান্ড এন্ড ওয়ালস ক্রিকেট বোর্ড (ইসিবি)। গত বছর ঘরোয়া ক্রিকেটে মাথায় বলের আঘোতে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ফিল হিউজেসের মৃত্যুর পর সকল পেশাদার মহিলা ও পুরুষ ক্রিকেটারদের নিরাপত্তার স্বার্থে নতুন এ নিয়ম করা হয়েছে।

ইসিবি’র প্রধান মেডিকেল কর্মকর্তা নিক পিয়ার্স বলেন, ক্রিকেট তুলনামুলক একটি নিরাপদ খেলা ছিল এবং নতুন এ নিয়মের ফলে এটা আরো নিরাপদ হবে। তিনি বলেন, ‘আমরা দেখেছি সক্রিয় অনেক খেলার তুলনায় ক্রিকেট অনেক বেশি বিপজ্জনক নয়। তবে যাই হোক সম্প্রতি সময়ে আমরা দেখেছি ক্রিকেট বল অনেক বড় ইনজুরির কারণ হতে পারে এবং খেলোয়াড়রা ব্যাটিংকরার সময়, উইকেট কিপিং এবং স্টাম্পের কাছে ফিল্ডিং করার সময় সঠিকভাবে সতর্ক থাকাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সর্বশেষ তৈরিকৃত হেলমেট নিরাপত্তার জন্য অত্যন্ত কার্যকরী করে বানানো হয়েছে এবং সর্বশেষ বৃটিশ সেফটি স্ট্যান্ডার্ড অনুযায়ী সকল খেলোয়াড়কে বাধ্যতামুলকভাবে তা ব্যবহার করার পরামর্শ দেয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

এমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।