যুদ্ধাপরাধের বিচার বিশ্বে সুনাম অর্জন করেছে : প্রধান বিচারপতি


প্রকাশিত: ০৬:৫৯ পিএম, ২৬ নভেম্বর ২০১৫

মানবতাবিরোধী যুদ্ধাপরাধের বিচারকার্য স্বচক্ষে দেখতে রাশিয়ার প্রধান বিচারপতি আগামি ডিসেম্বরে বাংলাদেশে আসবেন জানিয়ে বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এসকে সিনহা) বলেছেন, যুদ্ধাপরাধীদের বিচার কোনো ধরনের বিদেশি সহায়তা ছাড়াই সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ায় বিশ্বদরবারে সুনাম অর্জন করেছে।

বৃহস্পতিবার রাতে সিলেট জেলা আইনজীবী সমিতি আয়োজিত বার্ষিক নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসকে সিনহা বলেন, যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর অন্যতম রাশিয়ার প্রধান বিচারপতি ব্যক্তিগতভাবে আমাকে ধন্যবাদ জানিয়েছেন। রাশিয়ার প্রধান বিচারপতি আমাকে বলেছেন, বিদেশি কোনো সহযোগিতা ছাড়া এতো বড় একটি বিচার বাংলাদেশে সুনিপুণভাবে সম্পন্ন হচ্ছে দেখে রাশিয়া খুবই আনন্দিত। এরকম একটি বিচারকার্য স্বচক্ষে দেখার জন্য ডিসেম্বরে তিনি বাংলাদেশে আসবেন।

প্রধান বিচারপতি বলেন, বর্তমানে দেশে প্রায় ৩১ লাখ মামলা বিচারাধীন আছে। দীর্ঘদিনে জট বেঁধেছে এসব মামলা। তিনি বলেন, আমি দায়িত্ব নেয়ার পর থেকে আদালতগুলো থেকে মামলার বোঝা কমানোর লক্ষ্যে কাজ শুরু করেছি। এখন প্রতিটি আদালতেই ধীরে ধীরে মামলা জট কাটতে শুরু করেছে।

তিনি আরও বলেন, আগামী কয়েকবছরের মধ্যে দেশের আদালতগুলোতে মামলাজট থাকবে না। বিচারকার্যে গতি ফিরে আসবে। এরই অংশ হিসেবে আদালতে ডিজিটাল পদ্ধতিতে মামলার বাদী, বিবাদী ও সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ করা হবে।

এস কে সিনহা জানান, বিচারক থেকে শুরু করে আদালতের পুরো কার্যক্রম থাকবে সার্ভারে। যখন তখন প্রয়োজনে মামলার সঙ্গে সংশ্লিষ্টরা এটা দেখতে পারবেন। ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রীও প্রতিটি জেলার বিচার কার্যক্রম তদারকি করবেন।


বিচারপতি এসকে সিনহা বলেন, বিদেশে অবস্থানরত সাক্ষীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাদের সাক্ষ্য প্রদান করতে পারবেন। তাদের জন্য আগামী মাস থেকে এই কার্যক্রম শুরু করা হচ্ছে। কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নতুন আইনজীবীদের বরণ, আইনজীবীদের মেধাবী সন্তানদের এককালীন বৃত্তি প্রদান, অভ্যন্তরীণ ক্রীড়া প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিলেট আইনজীবী সমিতির সভাপতি একেএম সমিউল আলম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার, সিলেট জেলা ও দায়ারা জজ মনির আহমদ পাটওয়ারী, মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধা, অ্যাডভোকেট কায়মূল হক চৌধুরী প্রমুখ।

ছামির মাহমুদ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।