ভৌগোলিক সীমানা থাকলেও মনের কোনো সীমানা থাকবে না


প্রকাশিত: ০১:৪৬ পিএম, ২৬ নভেম্বর ২০১৫

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন,  আমরা ১৯৬৫ সালের আগের যোগাযোগ ব্যবস্থায় যেতে চাই, যেখানে ভৌগোলিক সীমানা থাকতে পারে, কিন্তু মনের কোনো সীমানা থাকবে না।

বৃহস্পতিবার রাজধানীর শিল্পকলা একাডেমিতে প্রথম আন্তর্জাতিক মৃত্তিকালগ্ন নাট্যোৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

সম্প্রতি নাট্যোৎসবের আয়োজনে গত ১৯ নভেম্বর শুরু হওয়া এ উৎসব আজ (২৬ নভেম্বর) শেষ হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, ১৯৬৫ সালের আগে এই অঞ্চলের বিশেষ করে দু্ই বাংলার মানুষের মধ্যে মধুর সম্পর্ক ছিল। কিন্তু ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের মধ্য দিয়ে এ অঞ্চলের মানুষের যোগাযোগের মধ্যে মারাত্মক ব্যাঘাত ঘটে।

সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক সকল যোগাযোগের ক্ষেত্রে আমরা অতীতের জায়গায় ফিরতে চাই বলেও জানান তিনি।

এই ধরণের আন্তর্জাতিক নাট্যোৎসবে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়ে প্রতিমন্ত্রী বলেন, সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ, নির্মূলে সাংস্কৃতিক চর্চার কোনো বিকল্প নেই। আমরা সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছি।

নাট্যব্যক্তিত্ব আতাউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, নাট্যব্যক্তিত্ব রামেন্দ্র মজুমদার, লিয়াকত আলী লাকি প্রমুখ।

এএসএস/একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।