মন্ত্রীকে জ্ঞানদান


প্রকাশিত: ১২:১৪ পিএম, ২৬ নভেম্বর ২০১৫

মন্ত্রীকে জ্ঞানদানের জন্য অভিনব এক প্রতিবাদ জানিয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লির বেশ কিছু ছাত্রী হোস্টেলের শিক্ষার্থীরা। ছাত্রী হোস্টেলের নিয়ম-কানুনের নানা লিফলেট একটি বাক্সে ভরে তা উপহার হিসেবে ভারতীয় জনসম্পদ উন্নয়ন বিষয়ক মন্ত্রী স্মৃতি ইরানির অফিসে দিয়ে গেছেন। খবর বিবিসি।

দেশটিতে মেয়েদের স্বাধীনতা নিয়ে ওই মন্ত্রীর সাম্প্রতিক কিছু মন্তব্যের জন্য `জ্ঞান বাক্স` দানের অভিনব এই প্রতিবাদ জানিয়েছে তারা। সম্প্রতি মার্কিন সাংবাদিক টিনা ব্রাউনের সঙ্গে আলাপকালে, স্মৃতি ইরানি বলেন, ভারতে মেয়েরা কি পরবে, কখন কার সাথে কথা বলবে, তা নিয়ে এখন কারো নির্দেশ শুনতে হয় না।

সাবেক টিভি অভিনেত্রী স্মৃতি ইরানি বর্তমানে বিজেপি মন্ত্রিসভার প্রভাবশালী সদস্য। তার মন্ত্রণালয় দেশটির সব শিক্ষা প্রতিষ্ঠানের নিয়ন্ত্রক। সে কারণেই আরও তার এই বক্তব্য নিয়ে বিস্ময় সৃষ্টি হয়েছে। নারীরা বলছেন, শিক্ষা প্রতিষ্ঠানে, সমাজে মেয়েরা কিভাবে বৈষম্যের শিকার হচ্ছে তা নিয়ে নিয়ে শিক্ষা মন্ত্রী মনে হয় একেবারেই অজ্ঞ।

ভারত জুড়ে বাচ্চা থেকে শুরু করে সব বয়সের মেয়েদের এখনও উঠতে বসতে বাবার ভাইয়ের না হয় স্বামীর, এমনকি শ্বশুর বাড়ির নির্দেশ মেনে চলতে হয়। এখনও উত্তর ভারতের বহু গ্রামে মেয়েরা কোন পোশাক পরতে পারবে না, কারো সঙ্গে কথা বলতে পারবে না। পঞ্চায়েতরা প্রকাশ্যে এ নির্দেশ জারি করে। এমনকি এখনও বড় বড় শহরের হোস্টেলেও মেয়েদের ওপর কড়া নজর রাখা হয়।

সে কারণেই মন্ত্রী স্মৃতি ইরানির বক্তব্যের অভিনব প্রতিবাদে তাকে `জ্ঞানের বাক্স` উপহার দিয়ে এসেছেন একদল মেয়ে। পিঞ্জর তোড় অর্থাৎ খাঁচা ভেঙ্গে ফেল নামে এক নারী আন্দোলনের ব্যানারে তারা এই প্রতিবাদ করেছেন। ওই দলে ছিলেন ২৪ বছরের সমাজবিজ্ঞানের ছাত্রী অভীপ্সা দাস, বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের হস্টেলের মেয়েরা কি করবে তা নিয়ে প্রতিটা সময় নির্দেশ আসে। আমরা কার সঙ্গে কখন কথা বলবো, কি পরবো, কি খাবো, কার সঙ্গে মিশবো সব আমাদের বলা হয়।

অভীপ্সা দাস বলেন, আমরা হোস্টেলের রুমে অনুমতি ছাড়া কোনও পোস্টারও টাঙাতে পারিনা। যে দেশে মেয়েরা প্রতিদিন সমাজে নিগৃহীত হচ্ছে, চরম বৈষম্যের শিকার হচ্ছে সেখানে একজন মহিলা মন্ত্রীর কাছ থেকে এই বক্তব্য দু:খজনক। আমরা মন্ত্রীকে জ্ঞান এবং তথ্য দিয়ে গেলাম, আশা কারি এগুলো পড়ে তিনি জ্ঞানলাভ করবেন।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।