নারীর ক্ষমতায়নে বড় বাধা সাম্প্রদায়িকতা : ইনু


প্রকাশিত: ১০:০৪ এএম, ২৫ নভেম্বর ২০১৫

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, নারীর ক্ষমতায়নে সবচেয়ে বড় বাধা সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা, কুসংস্কার, পুরষতান্ত্রিকতা ও জঙ্গিবাদ। এ সকল বাধা দূর করতে রাজনৈতিক স্বদিচ্ছার কোনো বিকল্প নেই।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটে প্রিপ ট্রাস্ট আয়োজিত ‘অপরাজিতা : নারীর রাজনীতির ক্ষমতায়ন’ প্রকল্পের আওতায় ইউনিয়ন পরিষদ স্ট্যান্ডিং কমিটির অন্তরায় ও সম্ভাবনা শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ চারটি যুদ্ধের ভেতর দিয়ে এগিয়ে যাচ্ছে। যুদ্ধগুলো হলো- দারিদ্র্য, নারী-পুরুষ বৈষম্য, পরিবেশ পরিবর্তনের অভিঘাত ও জঙ্গিবাদ।

চলমান এ যুদ্ধে বিজয়ের সঙ্গে নারীর ক্ষমতায়ন ওতোপ্রোতোভাবে জড়িত বলেও মন্তব্য করেন তিনি।

হাসানুল হক ইনু বলেন, স্বাস্থ্য, শিক্ষা, অর্থনীতি ও রাজনীতিতে নারীর অভিগম্যতা বৃদ্ধি নারীর ক্ষমতায়নের জন্য অধিক গুরত্বপূর্ণ। এক্ষেত্রে আইন ও বিধির যথাযথ প্রয়োগ ও প্রয়োজনে হালনাগাদকরণের বিষয়ে সকলকে একযোগে কাজ করতে হবে।

এসময় জন্ম-মৃত্যু নিবন্ধন, বাল্যবিবাহ ও যৌতুক রোধসহ সামাজিক ক্ষেত্রগুলোতে ইউনিয়ন পরিষদের নারী সদস্যদের ভূমিকার প্রশংসা করেন তিনি।

চাঁপাই নবাবগঞ্জের ঝিলিম ইউনিয়ন পরিষদের নির্বাচিত নারী প্রতিনিধি শিরিন আক্তারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের মহাপরিচালক মোস্তফা কামাল হায়দার।

প্রিপ ট্রাস্টের নির্বাহী পরিচালক আরমা দত্তের সঞ্চালনায় সভায় গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন স্থানীয় সরকার বিষয়ক প্রশিক্ষক শেফালী বেগম।

দেশের ১৫টি ইউনিয়ন পরিষদের নির্বাচিত নারী প্রতিনিধিরা এবং খান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অ্যাডভোকেট রোকসানা খন্দকার সভায় মুক্ত আলোচনায় অংশ নেন।

এএম/একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।