ঢাকাকে বিকেন্দ্রীকরণের দাবি রওশনের


প্রকাশিত: ০৩:০২ পিএম, ২৩ নভেম্বর ২০১৫

বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ রাজধানীকে বিকেন্দ্রীকরণের দাবি জানিয়ে বলেছেন, ঢাকাকে যদি বিকেন্দ্রীকরণ না করা হয় তাহলে মানুষ আসতেই থাকবে। এই অবস্থা থেকে ঢাকাকে পরিত্রাণ দেওয়া যায় কি না এটা মন্ত্রীদের সারা দেশ ঘুরে ঘুরে দেখতে হবে। মন্ত্রীদেরকে বলবো, আপনারা ঢাকার বাইরে গিয়ে দেখুন, মানুষ কিভাবে ঢাকার দিকে ছুটছে।
 
সোমবার জাতীয় সংসদের অষ্টম অধিবেশনে সমাপনী বক্তব্যে তিনি এ সব কথা বলেন।  রওশন বলেন, অনেকেই মনে করছেন বাংলাদেশ অনিরাপদ। কিন্তু আমেরিকার মতো দেশে পাখির মতো গুলি করে মানুষ মারা হয় সেখানে নিরাপত্তাহীনতায় ভোগেন না। আর এখানে দুই জন মানুষ মারা গেল আর তারা অনিরাপদ হয়ে গেল।
 
বিরোধী দলীয় নেতা বলেন, আমি মনে করি বাংলাদেশ বিদেশিদের জন্য সবচেয়ে নিরাপদ দেশ। তাদেরকে যে ভাবে নিরাপত্তা দিয়ে সম্মান দিয়ে রাখি তা বিশ্বের কোনো দেশে নেই। বাংলাদেশ বিশ্বের অন্যতম নিরাপদ দেশ।

তাজিয়া মিছিল প্রস্তুতিকালে হামলা প্রসঙ্গে তিনি বলেন, আমি মনে করি এটা বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতির উপর হামলা। স্বরাষ্ট্রমন্ত্রীকে বলবো, প্রকৃত দোষীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করা হোক।
 
রওশন বলেন, প্রতি বছর প্রায় ২২ লাখ ছেলে-মেয়ে লেখাপড়া শেষ করে কর্মসংস্থা খুঁজছে। এই বিশাল জনগোষ্ঠীর জন্য আমরা কিভাবে কর্মসংস্থান সৃষ্টি করবো- সেটাও আমাদের ভাবতে হবে। বিশ্বব্যাংক প্রতিবেদন প্রকাশ করেছে ব্যবসা-বাণিজ্যের প্রসার না ঘটলে কর্মসংস্থান সৃষ্টি হবে না।

এইচএস/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।