রাবি `ই` ইউনিটের ফল সংশোধন


প্রকাশিত: ১০:৫৯ এএম, ২৩ নভেম্বর ২০১৫

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) `ই` (সামাজিক বিজ্ঞান অনুষদ) ইউনিটের জোড় রোল নম্বরধারীদের ফল সংশোধন করে আবার প্রকাশ করা হয়েছে। সংশোধিত এই ফলাফলে জোড় রোল নম্বরধারী নতুন ১৮৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী ভর্তির সুযোগ পাচ্ছে। এর আগে প্রকাশিত ফলাফলের তালিকা থেকে সমান সংখ্যাক শিক্ষার্থী বাদ পড়েছে।

সোমবার কম্পিউটার সেন্টারের প্রশাসক প্রফেসর খাদেমুল ইসলাম মোল্যা জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

যান্ত্রিক ত্রুটির কারণে ফলাফল পরিবর্তন হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ওএমআর মেশিনে উত্তরপত্র স্ক্যানিং করার পর প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ভর্তিচ্ছুদের সিরিয়াল দেয়া হয়। এরপর ফলাফল কম্পিউটারে গড় করার সময় যান্ত্রিক ত্রুটির কারণে এক্সেল শিটে ১৮৩ জনের ফল পরিবর্তন হয়ে যায়। ফলাফল পুনরায় যাচাইয়ের পর এই ত্রুটি ধরতে পারি এবং ফলাফল নতুনভাবে প্রকাশ করায় যোগ্য শিক্ষার্থীরাই ভর্তির সুযোগ পাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

তিনি আরো বলেন, এ সমস্যা এখন ধরা না পড়লেও ভর্তির জন্য মৌখিক পরীক্ষার সময় অবশ্যই দৃষ্টিগোচর হতো। তখন ভর্তির জন্য সুযোগ প্রাপ্তদের সমস্যা ধরা পড়লে তারা ভর্তি হতে পারতো না। তবে ফলাফল নিয়ে কোনো অভিযোগ আসলে তাদের উত্তরপত্র প্রদান করে যাচাই করতে দেয়া হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. নীলুফার সুলতানা জাগো নিউজকে বলেন, প্রথমে ফলাফলে ভুল থাকার কারণে তা আবার সংশোধন করে প্রকাশ করা হয়েছে। এই সংশোধনী ফলাফলে অনুসারেই ভর্তি কার্যক্রম পরিচালিত হবে বলে।

আলতাফ হোসেন নামের এক ভর্তিচ্ছু শিক্ষার্থী জানান, আগের ফলাফলে আমার সিরিয়াল এসেছিলো ২৬৫। আমার রোল নাম্বার ১৯৬৩০। কিন্তু এই ফলাফলে আমার কোনো সিরিয়ালই আসেনি। একথা বলার সময় তিনি কান্নায় ভেঙে পড়েন।

সংশোধন ফল প্রকাশ হওয়ার আগে গত ১৭ নভেম্বর ২০১৫ `ই` ইউনিটের ফল প্রকাশ করা হয়। কিন্তু গতকাল রোববার হঠাৎ করে ওয়েবসাইট থেকে ফল আর দেখা যায়নি।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের `ই` ইউনিটের নোটিস এ বলা হয়, সামাজিক বিজ্ঞান অনুষদের `ই` ইউনিটে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ (সম্মান) শ্রেণিতে ভর্তিচ্ছু বিজোড় রোলধারীদের মেধাক্রম ০১ থেকে ১১৮৬ পর্যন্ত এবং জোড় রোলধারীদের মেধাক্রম ০১ থেকে ১১৬৭ পর্যন্ত প্রার্থীদের নিন্মোক্ত সময়সূচি অনুযায়ী সাক্ষাৎকার গ্রহণ করা হবে।

এতে আরো বলা হয়, আগামী ০৫ ডিসেম্বর ২০১৫ তারিখের মধ্যে ভর্তির পছন্দক্রম ইন্টারনেটের মাধ্যমে দাখিল করতে হবে এবং ডাউনলোডকৃত চয়েসফর্ম সাক্ষাৎকারের সময় সঙ্গে আনতে হবে। আগামী ৭ ও ৮ ডিসেম্বর এই ইউনিটে সাক্ষাৎকার বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্সর শিক্ষক লাউঞ্জে গ্রহণ করা হবে।

এ বছর `ই` ইউনিটে মোট ৭৯৮টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নিয়েছে ২৫ হাজার ৫৬৩ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেয়।

রাশেদ রিন্টু/এআরএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।