সকল ভবনের বেসমেন্টে পার্কিং


প্রকাশিত: ০২:১০ পিএম, ২২ নভেম্বর ২০১৫

ঢাকা মহানগরীর সকল আবাসিক ও বাণিজ্যিক ভবনের বেসমেন্ট গাড়ি পার্কিংয়ের জন্য উন্মুক্ত করা হবে। যেসব ভবনের বেসমেন্ট পার্কিং না করে বাণিজ্যিকভাবে ব্যবহার করা হচ্ছে তা উচ্ছেদ করা হবে। একই সঙ্গে বাসাবাড়ি বা ভবন নির্মাণের সময়ে ফুটপাথ বা রাস্তা জুড়ে নির্মাণ করা র‌্যাম্পও ভেঙে ফেলা হবে।

রোববার গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সভায় সভাপতিত্ব করেন।

বিভিন্ন ভবনের বেসমেন্টে গাড়ি পাকিং না করে দোকান-পাঠ, রেস্টুরেন্ট ইত্যাদি স্থাপন করে বাণিজ্যিকভাবে ব্যবহার করা হচ্ছে। ফলে সংলগ্ন রাস্তায় গাড়ি পার্কিং করা হচ্ছে এবং যানজটের সৃষ্টি হচ্ছে।

অপরদিকে, আবাসিক বা বাণিজ্যিক ভবন নির্মাণের সময়ে ফুটপাথের ওপর ভবনে গাড়ি ওঠানোর জন্য র‌্যাম্প স্থাপন করায় ফুটপাথ দিয়ে পথচারিরা চলাচল করতে পারছে না। কোথাও কোথাও রাস্তা জুড়ে র‌্যাম্প নির্মাণ করায় রাস্তা সরু হয়ে গেছে।

সভায় সিদ্ধান্ত হয়, রাজধানীসহ চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা সিটি কর্পোরেশনেও এ কর্মসূচি চালানো হবে। ঢাকায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রামে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ এবং খুলনায় খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ এসব উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেবে।

আগামী সাতদিনের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নেতৃত্বে একটি করে কমিটি গঠন করে এ অভিযান চালানো হবে। এ সময়ের মধ্যে স্থানীয় সরকার বিভাগের চলমান স্থাপনা তালিকা প্রণয়নের কাজ চূড়ান্ত করে তালিকা অনুযায়ী উচ্ছেদ অভিযান চালানো হবে।

সভায় আরো সিদ্ধান্ত হয় যে, পরবর্তী পর্যায়ে আবাসিক এলাকায় অবৈধভাবে গড়ে ওঠা রেস্টুরেন্ট, গেস্টহাউস, স্পা, ম্যাসেজ পর্লার ও অন্যান্য বাণিজ্যিক প্রতিষ্ঠান এবং পর্যায়ক্রমে এসব এলাকায় গড়ে ওঠা স্কুল ও ক্লিনিকের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

সভায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক, দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ, রাজউকের চেয়ারম্যান জি এম জয়নাল আবেদীন।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আব্দুস সালাম, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সামছুল আলম খান, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুস সামাদ, স্থানীয় সরকার বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিদ্যুৎ বিভাগ, নারায়নগঞ্জ সিটি করপোরেশন, গাজীপুর সিটি করপোরেশনের প্রতিনিধি ও গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসএ/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।