ঘুষ কেলেঙ্কারিতে টনি ব্লেয়ার


প্রকাশিত: ০৫:০৫ এএম, ১০ নভেম্বর ২০১৪

সৌদি আরবের কাছ থেকে ঘুষ নিয়ে চীনের সঙ্গে গোপন তেল চুক্তি করে দিয়েছেন ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার। ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা ডেইলি মেইল ও সানডে টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে একথা বলা হয়েছে। এতে বলা হয়েছে, ২০১০ সালের নভেম্বরে ব্লেয়ার সৌদি আরবের সঙ্গে গোপন এ চুক্তি করেন।

২১ পৃষ্ঠার ওই গোপন নথির বরাত দিয়ে পত্রিকাটি জানায়, চীনের সঙ্গে চুক্তি করে দেওয়ার বিনিময়ে ব্লেয়ারকে সৌদি আরবকে প্রতি মাসে তাকে ৪১ হাজার পাউন্ড দিতে হবে। এছাড়া  চীনের সঙ্গে চুক্তি হলে কমিশন হিসেবে তাকে দিতে হবে তেল বিক্রির শতকরা ২ ভাগ অর্থ।

তবে চুক্তির ক্ষেত্রে ব্লেয়ার যে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেছেন তা নিয়ে কোনও কথা প্রকাশ করা যাবে না বলে তিনি সৌদি রাজ পরিবারকে শর্ত দিয়েছিলেন তিনি। যে তেলক্ষেত্র থেকে ব্লেয়ার চীনের কাছে তেল বিক্রির চুক্তি করে দিতে চেয়েছিলেন তা সৌদি আরবের ব্যবসায়ী তারেক ওবাইদ এবং সৌদি যুবরাজ প্রিন্স তুর্কি বিন আবদুল্লাহ আল সৌদের ছিল।

ধারণা করা হচ্ছে, ব্লেয়ারের এই অর্থ কেলেঙ্কারির কথা প্রথমবারের মতো ফাঁস হওয়ার পর সমালোচনার ঝড় উঠবে। এছাড়া মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ দূত হিসেবে তার ভূমিকা নিয়েও প্রশ্নের জন্ম দেবে।

ব্লেয়ারের এক সহযোগী ২১ পৃষ্ঠার এ গোপন চুক্তির কথা ফাঁস করে দিয়েছেন। একটি সূত্র সানডে টাইমসকে জানিয়েছে, ব্লেয়ারের সহযোগিতায় গোপন এ চুক্তি হওয়ার কারণে চীনের সঙ্গে সৌদি আরবের বাণিজ্য সম্পর্ক তৈরি হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।