শীতকালীন আয়কর মেলার রাজস্ব আদায় সাড়ে ৬২ কোটি টাকা


প্রকাশিত: ০২:৩৯ পিএম, ২১ নভেম্বর ২০১৫

প্রথমবারের মত তিন দিনব্যাপী শীতকালীন আয়কর মেলায় রাজস্ব আদায় হয়েছে সাড়ে ৬২ কোটি টাকা।

শনিবার রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে শীতকালীন আয়কর মেলা শেষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

তিনি জানান, শীতকালীন মেলায় ৫৩ হাজার করদাতাকে সেবা দেওয়া হয়েছে। এসময় সারা দেশ থেকে এনবিআর মোট ৬২ কোটি ৭২ লাখ ৫ হাজার ৩০৬ টাকা রাজস্ব আদায় করেছে।

সেবা নিয়েছে প্রায় ২ লাখ করদাতা। মেলায় ই-টিআইএন সংগ্রহ করেছে ৩ হাজার ১৪৯ জন  আর পুনর্নিবন্ধন করেছে ২৪৫ জন করদাতা।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া প্রথমবারের মত তিন দিনব্যাপী শীতকালীন আয়কর মেলা আজ শনিবার শেষ হয়েছে।

অফিসার্স ক্লাব ছাড়াও রাজধানীর উত্তরা ১৩ নম্বর সেক্টরে কর অঞ্চল-৯ প্রাঙ্গণে এবং বিভাগীয় শহর চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, খুলনা, বরিশাল ও রংপুরে একযোগে চলছে শীতকালীন এই মেলা। মেলায় সকাল ১০টা থেকে বিকাল ৫টার মধ্যে ২০১৫-১৬ কর বর্ষের আয়কর বিবরণী জমা নেওয়া হয়।

এ আগে আয়কর মেলার শেষ দিন রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে।

শনিবার সরকারি ছুটির দিনে সরকারি-বেসরকারি চাকরিজীবী ও ব্যবসায়ীদের পদচারণায় মুখরিত ছিলো মেলা প্রঙ্গণ।

মেলা ঘুরে দেখা গেছে, বেশিভাগ গ্রাহক রিটার্ন দাখিল,  ই-টিআইএন নেয়া ও পুনর্নিবন্ধন করা বিভিন্ন বুথে মানুষের ব্যাপক উপস্থিতি দেখা যায়।

উল্লেখ্য, আয়কর অধ্যাদেশ অনুসারে, ব্যক্তিশ্রেণির করদাতাদের প্রতি বছর ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আয়কর বিবরণী দাখিল করতে হয়। কিন্তু কাঙ্ক্ষিত পরিমাণে বিবরণী দাখিল না হওয়ায় প্রতিবারের মতো এবারও মেয়াদ দুই মাস বাড়িয়ে ৩০ নভেম্বর পর্যন্ত করা হয়েছে।

এসআই/একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।