ডিসেম্বরে আরো ১১৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে


প্রকাশিত: ১০:৪৯ পিএম, ২০ নভেম্বর ২০১৫

দেশের সব এলাকায় বিদ্যুৎ পৌঁছে দিতে সরকারের নিরলস প্রচেষ্টার ফলশ্রুতিতে আগামী ডিসেম্বর মাসের মধ্যে দেশে প্রতিদিন বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ আরো ১ হাজার ১৭৯ মেগাওয়াট বৃদ্ধি পাবে। বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানিয়েছে বাসস।

মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানান, দেশে বিগত কয়েক বছরে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে বিদ্যুৎ খাতে সরকার সাফল্য অর্জন করেছে। ২০০৯ সালে যেখানে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ছিল ৩ হাজার ২৬৮ মেগাওয়াট, বর্তমানে সেখানে উৎপাদিত হচ্ছে ১৪ হাজার ৭৭ মেগাওয়াট।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান আওয়ামী লীগ সরকার ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

মন্ত্রণালয় সূত্র বলেছে, জাতীয় গ্রিডে সিএলসি পাওয়ার কোম্পানি লিমিটেডের বসিলা কেরানীগঞ্জ প্লান্ট থেকে ১০৮ মেগাওয়াট, ঢাকা সাউর্থান পাওয়ার জেনারেশন লিমিটেডের নবাবগঞ্জ প্লান্ট থেকে ৫৫ মেগাওয়াট, আশুগঞ্জ কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট থেকে ২২৫ মেগাওয়াট, বিবিয়ানা-২ কম্বাইন্ড সাইকেল আইপিপি পাওয়ার প্লান্ট থেকে ৩৪১ মেগাওয়াট এবং নভেম্বরের মধ্যে আশুগঞ্জ কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (দক্ষিণ) থেকে আরো ৪৫০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে।

সরকার ২০১৬ সালের মধ্যে ১৭ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে কয়েকটি প্রকল্প গ্রহণ করেছে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব আবু বক্কর সিদ্দিক বলেন, সরকার দেশের সার্বিক উন্নয়নে গুরুত্ব দিয়ে বিদ্যুৎ সেক্টরের উন্নয়নকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে।

আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।