বাংলাদেশে পেশাগত ঝুঁকি বেশি


প্রকাশিত: ০৯:৪৮ এএম, ১৯ নভেম্বর ২০১৫

দুর্বল নিরাপত্তা, স্বাস্থ্য নীতি ও কর্মসূচির কারণে বাংলাদেশে পেশাগত ঝুঁকির মাত্রা অত্যন্ত বেশি বলে মন্তব্য করেছেন ইন্টারন্যাশনাল সোশাল সিকিউরিটি অ্যাসোসিয়েশনের (আইএসএসএ) সহ সভাপতি ন্যুট রিঙ্গেন।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ঢাকা কমিউনিটি হাসপাতালে পরিবেশ ও পেশাগত নিরাপত্তা এবং বাংলাদেশে তার বাস্তবায়ন বিষয়ক কর্মশালায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, সরকারি পরিসংখ্যান তেমন নির্ভরযোগ্য না হলেও এটা ঠিক যে পৃথিবীর মধ্যে পেশাগত দুর্ঘটনা, আঘাত ও অসুস্থতার ক্ষেত্রে চীন ও ভারতের পরে বাংলাদেশের অবস্থান।

ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্টের উদ্যোগে দুই দিনের এই কর্মশালায় মূল অালোচ্য বিষয় বেসিকস অব এনভায়রনমেন্টাল অ্যান্ড অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ সাইন্স অ্যান্ড প্রাকটিস। এ কর্মশালায় অন্তত ১৫টি দেশের ৪০ বিশেষজ্ঞ এবং দেশের বিভিন্ন পেশার ৩শ` ব্যক্তি অংশ নেন।

ঢাকা কমিউনিটি হাসপাতাল  (ডিসিএইচ) ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক কাজী কামরুজ্জামানের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিসিএইচ ট্রাস্টের কো- অর্ডিনেটর অধ্যাপক মাহমুদুর রহমান,  ইউএস এর অধ্যাপক ডেভিট খ্রীস্টিয়ান, ফ্রান্সের ডা জাঁ ক্লদ পয়রিয়ের, ইন্দোনেশিয়ার ফয়সাল জালাল প্রমুখ।

এমএম/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।